Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Sensex-Nifty: উৎসবের আগে তেজি শেয়ার বাজার, ৬০ হাজার ছুঁইছুঁই সেনসেক্স, বাড়ল নিফটিও

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৯:০৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

উৎসবের মরসুমের আগে এক ধাক্কায় ১০৩০ পয়েন্ট বাড়ল সেনসেক্স। বৃহস্পতিবার একটা সময় সূচক পৌঁছে গিয়েছিল ৫৯ হাজার ৯৫৭ দশমিক ২৫ পয়েন্টে। পরে বাজার বন্ধের সময় সূচক এসে থামে ৫৯ হাজার ৮৮৫ দশমিক ৩৬ পয়েন্টে। অর্থাৎ আগের দিনের তূলনায় ৯৫৮ পয়েন্ট বেড়ে বন্ধ হয় সেনসেক্স। এই রেকর্ড বৃদ্ধির কারণ ছ’টি সংস্থার শেয়ারের দাম বৃদ্ধি। যা আগামী দিনেও জারি থাকলে সেনসেক্স ৬০ হাজারের উচ্চতা ছুঁয়ে ফেলতে পারে বলে ধারণা বাজার বিশেষজ্ঞদের।

বৃহস্পতিবার সেনসেক্সের নতুন রেকর্ডের সঙ্গে পাল্লা দিয়ে নিফটিও রেকর্ড উচ্চতা ছুঁয়েছে। এই প্রথম ১৭ হাজার ৮০০ পয়েন্টের সীমা পেরলো নিফটি। ১৭৬ পয়েন্ট বেড়ে সর্বকালীন উচ্চতা ১৭৮২৩-এ পৌঁছেছে নিফটি। যে ছ’টি সংস্থার ব্যবসা সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে, সেগুলি হল রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি, এইচডিএফসি ব্যাঙ্ক, ইনফোসিস, আইসিআইসিআই এবং লার্সন অ্যান্ড টুব্রো এই ছ’টি সংস্থা একত্রে সেনসেক্সে মোট ৭৫০ পয়েন্ট জুড়েছে।

নিফটিতে সর্বোচ্চ লাভের মুখ দেখেছে বজাজ ফিনান্স। এ ছাড়া হিন্ডালকো, টাটা মোটরস, কোল ইন্ডিয়া, এইচডিএফসি, অ্যাক্সিস ব্যাঙ্ক, ওএনজিসি, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, লার্সেন অ্যান্ড টুব্রো, এইচডিএফসি ব্যাঙ্ক এবং রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজের ব্যবসা ২.৪ থেকে ৪.৫ শতাংশ বেড়েছে। দামে কিছুটা মন্দগতি ছিল ড. রেড্ডি, নেসলে এবং আইটিসি-র মতো বেশ কয়েকটি বহুজাতিক সংস্থার শেয়ারে।

Advertisement

আরও পড়ুন

Advertisement