Advertisement
০৪ মে ২০২৪
Shanti Bhushan

প্রয়াত মোরারজি দেশাই মন্ত্রিসভার আইনমন্ত্রী শান্তি ভূষণ, বয়স হয়েছিল ৯৭

আইনজ্ঞ হিসাবে ইলাহাবাদ হাই কোর্টে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বিরুদ্ধে সংযুক্ত সোশ্যালিস্ট পার্টির রাজনীতিক রাজ নারায়ণের হয়ে লড়েছিলেন শান্তি ভূষণ।

picture of Former law minister Shanti Bhushan

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ২১:৩৭
Share: Save:

সত্তরের দশকের শেষ ভাগে মোরারজি দেশাই মন্ত্রিসভার আইনমন্ত্রী তথা সুপ্রিম কোর্টের প্রাক্তন আইনজীবী শান্তি ভূষণ প্রয়াত। বয়স হয়েছিল ৯৭। মঙ্গলবার দিল্লির বাড়িতে মৃত্যু হয় তাঁর। নবতিপর শান্তি ভূষণ বেশ কিছু দিন ধরেই শারীরিক ভাবে অসুস্থ ছিলেন বলে তাঁর পরিবারের ঘনিষ্ঠ সূত্রে খবর।

আইনজীবী প্রশান্ত ভূষণের বাবা শান্তি ভূষণ এককালে কংগ্রেসের সক্রিয় সদস্য ছিলেন। তবে সে দল ছেড়ে তিনি জনতা দলে যোগ দিয়েছিলেন। আশির দশকে দলবদল করে তিনি কয়েক বছরের জন্য বিজেপির সদস্য ছিলেন। এর পর আম আদমি পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্যও হন। রাজ্যসভার সাংসদও হিসাবে মনোনীত হয়েছিলেন শীর্ষ আদালতের এই প্রাক্তন আইনজীবী। এর পর ১৯৭৭ থেকে ’৭৯ সাল পর্যন্ত মোরারজি দেশাই সরকারের মন্ত্রী হিসাবে দায়িত্ব সামলেছেন।

আইনজ্ঞ হিসাবে ইলাহাবাদ হাই কোর্টে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বিরুদ্ধে সংযুক্ত সোশ্যালিস্ট পার্টির রাজনীতিক রাজ নারায়ণের হয়ে লড়েছিলেন তিনি। রায়বরেলী লোকসভা কেন্দ্রে তাঁকে হারিয়ে ইন্দিরার জেতার পর সেই রায়কে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন রাজ নারায়ণ। ওই মামলায় হেরে যান ইন্দিরা। ঘটনাচক্রে, এর পরেই দেশে জরুরি অবস্থা ঘোষণা করে তৎকালীন কংগ্রেস সরকার। আইনজীবী হিসাবে এর পরেও বহুচর্চিত মামলা লড়েছিলেন শান্তি ভূষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shanti Bhushan Death morarji desai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE