Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sheikh Mujibur Rahman

গাঁধী শান্তি পুরস্কার মুজিবুরকে

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে যখন মুজিববর্ষ পালন করা হচ্ছে, তখন বঙ্গবন্ধুকে সম্মান জানাতে পেরে দেশ গর্বিত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২১ ০৬:০৪
Share: Save:

মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের ঠিক আগে আজ গাঁধী শান্তি পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করল সরকার। ২০২০ সালের এই পুরস্কারটি পাচ্ছেন বাংলাদেশের স্বাধীনতার নায়ক শেখ মুজিবুর রহমান, জানিয়েছে সংস্কৃতি মন্ত্রক।

কূটনৈতিক সূত্রের মতে, এই ঘোষণায় নরেন্দ্র মোদীর আসন্ন সফরের সুর বেঁধে দেওয়া হল। প্রধানমন্ত্রী নিজে আজ টুইট করে জানিয়েছেন, ‘এই উপমহাদেশের অন্যতম মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের গাঁধী শান্তি পুরস্কার দেওয়া হচ্ছে। ২০২০ সাল বঙ্গবন্ধুর জন্মশতবর্ষও বটে। তাঁর লক্ষ লক্ষ গুণগ্রাহীদের কাছে তিনি এক দুর্দমনীয় সাহস ও অক্লান্ত সংগ্রামের প্রতীক।’ মোদীর বক্তব্য, মানবাধিকার ও স্বাধীনতার কান্ডারি ছিলেন বঙ্গবন্ধু। ভারতীয়দের কাছেও তিনি নায়ক। বঙ্গবন্ধুর উত্তরাধিকার ও অনুপ্রেরণা দুই দেশের ঐতিহ্যকে ঋদ্ধ করেছে। তাঁর দেখানো পথেই দুই দেশের বন্ধুত্ব, উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি আরও শক্তিশালী হয়েছে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে যখন মুজিববর্ষ পালন করা হচ্ছে, তখন বঙ্গবন্ধুকে সম্মান জানাতে পেরে দেশ গর্বিত। পুরস্কারের অর্থমূল্য এক কোটি টাকা। ২০১৯ সালের গাঁধী শান্তি পুরস্কারের জন্য ওমানের প্রয়াত সুলতান কাবোস বিন সইদ আল সইদকে বেছে নেওয়া হয়েছে। কূটনৈতিক সূত্রের মতে, মোদীর আসন্ন বাংলাদেশ সফরকে সফল করতে এবং তার ভিত প্রস্তুত করতে সক্রিয় দু’পক্ষই। সম্প্রতি নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার মহম্মদ ইমরান গুজরাত সফর করে এসেছেন। সাবরমতীর গাঁধী আশ্রমে গিয়ে চরকা কেটেছেন, গিয়েছেন নর্মদার তীরে সর্দার বল্লভভাই পটেলের মূর্তি দেখতে। গুজরাতের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন ইমরান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sheikh Mujibur Rahman Gandhi Peace Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE