Advertisement
২০ এপ্রিল ২০২৪
Shiv Sena

‘দুঃখ ভুলে দলের নতুন প্রতীক ভাবো’, শিবসেনার নাম এবং নিশান হারানো উদ্ধবকে পরামর্শ পওয়ারের

এনসিপি প্রধানের দাবি, উদ্ধব দলের নাম এবং প্রতীক হারালেও তা বিশেষ প্রভাব ফেলবে না। জনগণ নতুন প্রতীক গ্রহণ করবে বলেও তিনি দাবি করেছেন।

NCP chief Sharad Pawar advises Uddhav Thackeray to think about new party symbol.

উদ্ধব ঠাকরে-শরদ পওয়ার। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:০৬
Share: Save:

নির্বাচন কমিশনের নির্দেশে শিবসেনার নাম এবং প্রতীক খুইয়েছেন বালাসাহেব ঠাকরের পুত্র তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তবে তাঁকে এই নির্দেশ নিয়ে দুঃখ না করে নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে মেনে নিয়ে দলের নতুন প্রতীক নিয়ে ভাবনাচিন্তা শুরুর পরামর্শ দিলেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) প্রধান শরদ পওয়ার।

এনসিপি প্রধানের দাবি, উদ্ধব দলের নাম এবং প্রতীক হারালেও তা বিশেষ প্রভাব ফেলবে না। জনগণ নতুন প্রতীক গ্রহণ করবে বলেও তিনি দাবি করেছেন।

এনসিপি প্রধানের পরামর্শ, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মেনে নিয়ে একটি নতুন প্রতীক ঠিক করা উচিত উদ্ধবের।

তিনি বলেন, ‘‘এই সিদ্ধান্ত নির্বাচন কমিশনের। একবার সিদ্ধান্ত দিলে আর কোনও আলোচনা হতে পারে না। এটা মেনে নিয়ে নতুন প্রতীক বেছে নিতে হবে। এটা (দলের নাম এবং প্রতীক হারানো) কোনও বড় প্রভাব ফেলবে না। কারণ, মানুষ নতুন প্রতীক মেনে নেবে। আগামী কয়েক দিন শুধু এই ঘটনা আলোচনায় থাকবে। তার পর সবাই ভুলে যাবে।’’

নির্বাচন কমিশনের নির্দেশে দলের নাম ‘শিবসেনা’ এবং দলীয় প্রতীক ‘তির-ধনুক’ এখন শিন্ডের ‘সম্পত্তি’। আর সেই নির্দেশ আসার পরই এই মন্তব্য করেছেন পওয়ার।

১৯৭৮ সালে কংগ্রেসের অন্দরে ভাঙন ধরে। লোকসভায় ১৫৩ সাংসদের মধ্যে ৭৬ জনের সমর্থন হারানোর পর প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে দলের প্রতীকও হারাতে হয়েছিল। তখন নতুন প্রতীক বেছে নেন ইন্দিরা। সেই প্রসঙ্গও উঠে এসেছে পওয়ারের কথায়।

পওয়ারের বক্তব্য, ‘‘আমার মনে আছে ইন্দিরা গান্ধীও একই পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন। কংগ্রেসের কাছে ‘হাল-সহ দু’টি বলদ’-এর প্রতীক ছিল। পরে তারা ওই প্রতীক হারানোর পর ইন্দিরা নেতৃত্বাধীন কংগ্রেসের নতুন প্রতীক হিসাবে ‘হাত’ চিহ্ন বেছে নেওয়া হয়েছিল। সাধারণ মানুষ তা ভাল ভাবেই মেনে নিয়েছিলেন। একই ভাবে, এই ক্ষেত্রেও মহারাষ্ট্রের মানুষ উদ্ধবের প্রতীক গ্রহণ করবে।’’

পওয়ার পরামর্শ দিলেও স্পষ্টতই নির্বাচন কমিশনের সিদ্ধান্তে খুশি নন উদ্ধব। শুক্রবার রাতেই কমিশন জানিয়েছে, উদ্ধবের নেতৃত্বাধীন শিবসেনার অংশ আর শিবসেনা নামে নিজেদের পরিচয় দিতে পারবে না। ব্যবহার করতে পারবে না দলের তিরধনুক প্রতীকও। নির্বাচন কমিশনের নির্দেশের পর উদ্ধব সাংবাদিকদের ডেকে বৈঠক করে বলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরং এ বার দেশে একনায়কতন্ত্র ঘোষণা করুন। কারণ দেশে গণতন্ত্রের কণামাত্র অবশিষ্ট নেই।’’ পাশাপাশি কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে তাঁরা সুপ্রিম কোর্টে যাবেন বলেও স্পষ্ট করেছেন উদ্ধব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE