×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

কেন বাইক নিয়ে ২২টি দেশ পাড়ি দিলেন এই শিখ বাইক আরোহীরা?

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২০ মে ২০১৯ ১৬:৪৬
শিখ বাইক আরোহীরা। ছবি সৌজন্যে টুইটার।

শিখ বাইক আরোহীরা। ছবি সৌজন্যে টুইটার।

এ বছর গুরু নানকের জন্মদিনের ৫৫০তম বছর। শিখ সম্প্রদায়ের মানুষের কাছে ওই দিনটির গুরুত্ব অপরিসীম। এ বছর ৫৫০তম জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে অভিনব পন্থা অবলম্বন করল ‘দ্য শিখ মোটরসাইকেল ক্লাব’-এর সদস্যরা। এই ক্লাবের ছ’জন সদস্য বাইক নিয়ে ইংল্যান্ড থেকে ২২টি দেশ পেরিয়ে এলেন পঞ্জাবে। পাড়ি দিলেন ৯ হাজার ৫০০ কিলোমিটার পথ।

শিখ ধর্মগুরুর ৫৫০তম জন্মবার্ষিকী এ ভাবে পালনের প্রস্তুতি শুরু হয়েছিল বছর দেড়েক আগেই। তখন থেকেই এই যাত্রার প্রস্তুতি শুরু করেছিলেন আজাদ সিংহ সিন্ধু, জিতেন্দ্র সিংহ চৌহান, মনদীপ সিংহ ঢালিয়াল, প্রভজিৎ সিংহ টাখার, সুখবীর সিংহ ও যশমীত পাল সিংহ। এ জন্য ‘খালসা এইড’ নামক এক সংস্থার থেকে আর্থিক সাহায্যের জন্যই অনুরোধ করেন তাঁরা। সেই সংস্থা তাঁদের প্রায় ৮০ হাজার কানাডিয়ান ডলার দিয়ে সাহায্যও করেন।

তার পরই গত এপ্রিলের ৩ তারিখে ইংল্যান্ড থেকে যাত্রা শুরু করেছিলেন তাঁরা। তার পর রোমানিয়া, সার্বিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, পাকিস্তানের মতো ২২টি দেশ পেরিয়ে এসে গত ১০ মে উপস্থিত হন পঞ্জাবের অমৃতসরে।

Advertisement

এই যাত্রার ছবি ও অভিজ্ঞতার কথা টুইট করে জানিয়েছেন তাঁরা। তারপরই তাঁদের নিয়ে উচ্ছ্বসিত সারা বিশ্বে ছড়িয়ে থাকা শিখ সম্প্রদায়ের মানুষজন।


Advertisement