Advertisement
২৯ এপ্রিল ২০২৪
CJI DY Chandrachud

বিচার বিভাগকে প্রভাবিত করার চেষ্টা হচ্ছে! দেশের প্রধান বিচারপতিকে চিঠি দেশের ৬০০ আইনজীবীর

চিঠিতে অভিযোগ করা হয়েছে যে, স্বার্থান্বেষী গোষ্ঠী বিচার বিভাগকে প্রভাবিত করার চেষ্টা করছে এবং রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে ভিত্তিহীন অভিযোগ এনে বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছে।

Six hundred lawyers write to CJI DY Chandrachud raising alarm on threats to judiciary’s integrity

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৪:২৫
Share: Save:

বিচার বিভাগের পবিত্রতা নিয়ে আশঙ্কাপ্রকাশ করে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি দিলেন গোটা দেশের ৬০০ জন আইনজীবী। এই আইনজীবীদের মধ্যে রয়েছেন হরিশ সালভে এবং সুপ্রিম কোর্টের বার কাউন্সিলের চেয়ারম্যান মনন কুমার মিশ্র।

চিঠিতে অভিযোগ করা হয়েছে যে, স্বার্থান্বেষী গোষ্ঠী বিচার বিভাগকে প্রভাবিত করার চেষ্টা করছে, আদালতের সিদ্ধান্তে প্রভাব বিস্তারের চেষ্টা করছে এবং রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে ভিত্তিহীন অভিযোগ এনে দেশের বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছে। চিঠিতে আরও বলা হয়েছে, যে সমস্ত মামলায় রাজনৈতিক ব্যক্তিত্বরা দুর্নীতিতে অভিযুক্ত, সেই সব মামলাতেই এই ধরনের প্রবণতা দেখা যাচ্ছে। এই ধরনের কাজের ফলে আদালতের গরিমা এবং আইনের শাসনের ধারণা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও দাবি করা হয়েছে ওই চিঠিতে।

সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুসারে, যে সমস্ত আইনজীবীরা প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন অদীশ আগরওয়ালা, চেতন মিত্তল, পিঙ্কি আনন্দ, হিতেশ জৈন, উজ্জ্বলা পওয়ার, উদয় হোল্লা প্রমুখ। যদিও চিঠিতে কোনও নির্দিষ্ট মামলার কথা বলা হয়নি। তবে দেশের বেশ কিছু বিরোধী নেতার বিরুদ্ধে দুর্নীতি সংক্রান্ত মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন। বিরোধী দলগুলির অভিযোগ, বিজেপি তাদের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করছে। এই আবহে ৬০০ আইনজীবীর প্রধান বিচারপতিকে চিঠি দেওয়ার ঘটনাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE