Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Snowfall in Kashmir

প্রাণ ফিরল ভূস্বর্গের! বহু অপেক্ষার পর সাদা বরফের চাদরে ঢাকল কাশ্মীর, খুশির হাওয়া উপত্যকায়

কাশ্মীর, ভূস্বর্গ এবং বরফ— এই তিন শব্দ পর্যটকদের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। কাশ্মীরের কথা উঠলেই তুষারঢাকা পাহাড়, গাছপালা, রাস্তাঘাটের ছবি চোখের সামনে ভেসে ওঠে। কিন্তু সেই কাশ্মীরের হাল কয়েক দিন আগে পর্যন্ত বেহাল ছিল।

শ্বেতশুভ্র বরফে ঢাকা কাশ্মীর।

শ্বেতশুভ্র বরফে ঢাকা কাশ্মীর। ছবি: পিটিআই ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৮:১৬
Share: Save:

বহু অপেক্ষার পর অবশেষে বরফের দেখা মিলল ভূস্বর্গে। মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া তুষারপাতের কারণে শ্বেতশুভ্র বরফের চাদরে ঢেকেছে জম্মু, কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং হিমালয়ের বেশ কিছু অংশ। পাশাপাশি, আগামী দু’দিন কাশ্মীরের বেশ কিছু অংশ তুষারপাত এবং বৃষ্টিতে ভিজতে পারে বলেও পূর্বাভাস কাশ্মীরের আবহাওয়া দফতরের। এই নিয়ে কমলা সতর্কতাও জারি করেছে কাশ্মীরের হাওয়া অফিস। দীর্ঘ সময় কাশ্মীরে বরফের দেখা না মেলায় ক্ষতির মুখে পড়েছিলেন ভূস্বর্গের কৃষক এবং ফলচাষিরা। মুখ থুবড়ে পড়েছিল পর্যটন শিল্পও। তবে মঙ্গলবার রাত থেকে কাশ্মীরে তুষারপাত শুরু হওয়ায় খুশির ঢেউ কাশ্মীরের চাষিদের মধ্যে। তুষারপাতের কারণে রবি শস্যের ফলন ভাল হবে বলেও আশা করছেন তাঁরা। বরফ পড়ার কারণে আনন্দে মেতে উঠেছেন কাশ্মীরের স্থানীয়রাও। তুষারপাতের কারণে উপত্যকারে প্রাণ ফিরেছে বলেও মনে করছেন অনেকে।

এত দিন তুষারপাতের অভাবে স্থবির হয়ে পড়া পর্যটন শিল্প আবার চাঙ্গা হয়ে উঠতে পারে বলেও মনে করছে প্রশাসন। তুষারপাতের কারণে কাশ্মীরে শীঘ্রই পর্যটকদের উপচে পড়া ভিড় দেখা যেতে পারে বলেও আশা করছে পর্যটন বিভাগ। শ্রীনগর, সোনমার্গ এবং গুলমার্গের মতো আকর্ষণীয় পর্যটনস্থলগুলিতে আবার বরফ নিয়ে খেলায় মেতে উঠতে পারেন পর্যটকরা।

কাশ্মীর, ভূস্বর্গ এবং বরফ— এই তিন শব্দ পর্যটকদের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। কাশ্মীরের কথা উঠলেই তুষারঢাকা পাহাড়, গাছপালা, রাস্তাঘাটের ছবি চোখের সামনে ভেসে ওঠে। কিন্তু সেই কাশ্মীরের হাল কয়েক দিন আগে পর্যন্ত বেহাল ছিল। বরফে ঢাকা কাশ্মীরের যে চেনা ছবিতে অভ্যস্ত পর্যটকেরা, মঙ্গলবার পর্যন্ত তা উধাও ছিল। তুষারপাত হলেও তা সামান্য। বরফ এবং শ্বেতশুভ্র পাহাড়ের দেখা না মেলায় ভূস্বর্গ হতাশ করছিল পর্যটকদের। তবে মঙ্গলবার রাত থেকে বহু আকাঙ্খিত সেই তুষারপাতের দেখা মেলায় খুশির হাওয়া সারা ভূস্বর্গ জুড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kashmir Snowfall Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE