×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

বিজেপিতে শাহিনবাগের কিছু প্রতিবাদী

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৭ অগস্ট ২০২০ ০৪:২৭
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মত বদল, সেই সঙ্গে পথ বদলও। আজ বিজেপি-তে যোগ দিলেন শাহিনবাগের সমাজকর্মী শাহজাদ আলি। তিনি সেই শাহজাদ আলি যিনি সিএএ, এনআরসি-র বিরুদ্ধে শাহিনবাগে রাস্তা রুখে মাসের পর মাস প্রতিবাদে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে গলা চড়াতেন! আজ তাঁর মুখেই মোদীর প্রশংসা!

শাহজাদের দাবি, তাঁর সঙ্গে আজ বিজেপিতে যোগ দিয়েছেন পারভেজ আলম, মুমতাজ খান-সহ প্রায় দেড়শো মুসলিম ‘ভাই-বোন’। যাঁদের অনেকেরই বাড়ি ওখলা বিধানসভা এলাকায়। শাহিনবাগও ওই বিধানসভা কেন্দ্রের ভিতরেই। দিল্লি-বিজেপির সভাপতি আদেশ গুপ্তের উপস্থিতিতে ওই দলে যোগদানের পরে শাহজাদের দাবি, “কংগ্রেস গত ৭০ বছরে মুসলিমদের কম ক্ষতি করেনি। অথচ সংখ্যালঘু-বিরোধী দলের তকমা সেঁটে দেওয়া হয়েছে বিজেপির গায়ে। প্রধানমন্ত্রী সকলের বিশ্বাস অর্জন করে চলার কথা বলেছেন। তাতে আস্থা রয়েছে। মুসলিমদের সুবিধা-অসুবিধা-দুশ্চিন্তার কথাও দলের সঙ্গে আলোচনার টেবিলে বসে বলব।”

আন্দোলনের সঙ্গে যুক্ত অনেকের আশঙ্কা, আগামী দিনে এখানে যাতে সিএএ-এনআরসি বিরোধী আন্দোলন দানা বাঁধতে না-পারে, তার জন্য আগাম চাল দিয়ে রাখল বিজেপি। প্রথমত, এতে এলাকার বাসিন্দাদের মধ্যে পারস্পরিক অবিশ্বাস তৈরি হবে। দ্বিতীয়ত, প্রতিবাদ হলেও, কথা বলার জন্য প্রতিনিধি হিসেবে ডাক পড়বে শাহজাদদের। এক আন্দোলনকারীর কথায়, “সবই রাজনীতির খেলা।”

Advertisement
Advertisement