Advertisement
২৬ এপ্রিল ২০২৪
sonia gandhi

গাঁধী-নেহরুকে অপমান করে দেশের ইতিহাস বিকৃত করছে কেন্দ্র: মোদীর পাল্টা সনিয়া

কেন্দ্রীয় সরকারকে ‘আত্মমগ্ন’ সরকার বলে সমালোচনা করেছেন সনিয়া। তিনি বলেন, ‘‘ওরা ইতিহাস বিকৃত করলে, কংগ্রেস তা মেনে নেবে না।’’

স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি উপলক্ষে বক্তৃতা দিচ্ছিলেন সনিয়া।

স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি উপলক্ষে বক্তৃতা দিচ্ছিলেন সনিয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৬:০৭
Share: Save:

স্বাধীনতা দিবসের ভাষণে পরিবারতন্ত্র নিয়ে খোঁচা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোনও রাজনৈতিক দলের নাম না করেই তিনি বলেন, পরিবারতান্ত্রিক রাজনীতি পরিবারের জন্যই করা হয়। সেখানে দেশের স্বার্থ দেখা হয় না। মোদীর এই বক্তব্যের পর ভারতীয় জাতীয় কংগ্রেসের কার্যনির্বাহী সভানেত্রী সনিয়া গাঁধী একটি মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন, যদি কেউ মহাত্মা গাঁধী, জওহরলাল নেহরুর মতো স্বাধীনতা সংগ্রামের নেতাদের ভাবমূর্তি নষ্ট করতে চায় তবে জাতীয় কংগ্রেস তা সহ্য করবে না। তবে সনিয়ার এই মন্তব্যও কোনও প্রতিক্রিয়া কি না, তা তিনি জানাননি।

দেশের স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি উপলক্ষে বক্তৃতা দিচ্ছিলেন সনিয়া। তাতেই তিনি অভিযোগ করেন, কেন্দ্র তাঁদের রাজনৈতিক মতাদর্শের স্বার্থমূলক প্রচারের জন্য কংগ্রেসের নেতাদের ভাবমূর্তি নষ্ট করতে চাইছে। দেশের জন্য তাঁরা যা যা করছেন, সেই অবদানকে খাটো করে দেখাতে চাইছেন। তার পরই সনিয়া সরাসরি বলেন, ‘‘কংগ্রেস গাঁধী-নেহরু-আজাদ-প্যাটেলদের অপমান সহ্য করবে না।’’

সনিয়া তাঁর ভাষণে বলেছেন, ‘‘কেন্দ্রের এই সরকার আত্মমগ্ন সরকার। তারা নিজেদের স্বার্থে ইতিহাস বিকৃত করতে চাইছে।’’ তার পরই সনিয়া বলেন, ‘‘গত ৭৫ বছর ধরে দেশের উচ্চ শিক্ষিত এবং উচ্চ মেধা সম্পন্ন ভারতীয়রা দেশকে নেতৃত্ব দিয়েছেন। উন্নয়নের পথে এগিয়ে নিয়ে গিয়েছেন। বিজ্ঞান, শিক্ষা, স্বাস্থ্য এবং তথ্যের ক্ষেত্রে এঁদের নেতৃত্বেই ধীরে ধীরে নিজেকে মেলে ধরেছে ভারত। দূরদর্শী ওই নেতারা ভারতে মুক্ত এবং স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার ভিত তৈরি করেছেন। গণতন্ত্র এবং সংবিধানের হাত শক্ত করেছেন।’’ কংগ্রেস সভানেত্রী জানিয়েছেন, কেন্দ্র এঁদের অবদানকে খাটো করে দেখাতে চাইলেও কংগ্রেস তা সহ্য করবে না।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sonia gandhi mahatma gandhi jawaharlal nehru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE