Advertisement
২৫ মে ২০২৪
Indian National Congress

খড়্গের হাতে পূর্ণ ক্ষমতা দিতে চায় গান্ধী পরিবার, দলের অন্দরে নির্বাচন নিয়ে বৈঠকে নেই সনিয়ারা

কংগ্রেসের ৮৫তম প্লেনারি বৈঠকে একাধিক বিষয়ে আলোচনায় বসবেন কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতারা। দলে নির্বাচন সংক্রান্ত বৈঠকে যোগ না দিলেও অন্যান্য বৈঠকে যোগ দেবেন রাহুল-প্রিয়ঙ্কারা।

Sonia Gandhi, Rahul and Priyanka Gandhi to skip Fridays meet to discuss elections to Congress top decision making body

কংগ্রেসের ৮৫ তম প্লেনারি অধিবেশনের অন্যান্য বৈঠকে অবশ্য একাধিক বিষয় নিয়ে আলোচনায় বসবেন রাহুল, প্রিয়ঙ্কা-সহ কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতারা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪১
Share: Save:

ছত্তীসগঢ়ের রাজধানী রায়পুরে শুক্রবার থেকে শুরু হতে চলেছে কংগ্রেসের ৩ দিনের প্লেনারি অধিবেশন। তবে অধিবেশনের প্রথম দিনই দলের গুরুত্বপূর্ণ একটি বৈঠকে উপস্থিত থাকছেন না সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী। অনুপস্থিত থাকতে পারেন প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রাও। এনটিভির একটি প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

কংগ্রেস সূত্রের খবর, গুরুত্বপূর্ণ এই বৈঠকে কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারক গোষ্ঠী কংগ্রেস ওয়ার্কিং কমিটির নির্বাচন নিয়ে আলোচনা হতে পারে। দলের সর্বভারতীয় সভাপতি হিসাবে এই বৈঠকে সভাপতিত্ব করবেন মল্লিকার্জুন খড়্গে। সনিয়া-রাহুলরা চান, দলের সর্বোচ্চ পর্যায়ে নির্বাচন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিন খড়্গেই। খড়্গের নেওয়া সিদ্ধান্তে তাঁদের কোনও প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব থাকুক, তা চান না রাহুল-সনিয়ারা।

পর পর একাধিক নির্বাচনে পরাজয়ের পর কংগ্রেসের ভিতরেই নেতৃত্ব বদলের দাবি উঠেছিল। দলের বিক্ষুব্ধ নেতাদের নিয়ে তৈরি হয়েছিল জি-২৩ গোষ্ঠী। ২০২১ সালের অক্টোবর মাসে কংগ্রেসের সভাপতি পদ থেকে সরে দাঁড়ান সনিয়া। নতুন সভাপতি হন গান্ধী পরিবারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত প্রবীণ নেতা খড়্গে।

কংগ্রেসের ৮৫তম প্লেনারি বৈঠকে অবশ্যে একাধিক বিষয়ে আলোচনায় বসবেন কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতারা। সারা দেশ থেকে ১৫ হাজার প্রতিনিধি যোগ দেবেন এই অধিবেশনে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে দলের রণকৌশল এবং বিজেপিকে রুখতে সমমনস্ক দলগুলির সঙ্গে জোটের রফাসূত্র কী হবে, তা নিয়েও আলোচনা হবে এই ৩ দিনে। তবে কংগ্রেস ওয়ার্কিং কমিটি এবং প্রদেশ কংগ্রেস কমিটিগুলিতে নির্বাচন সংক্রান্ত বৈঠকে যোগ না দিলেও অন্যান্য বৈঠকে যোগ দেবেন রাহুলরা। ভারত জোড়া যাত্রার ‘সাফল্যে’র পর রাহুল দলকে কী দিশা দেখান, তা জানতে আগ্রহী কংগ্রেসের নেতাকর্মীরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE