Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Indian Railways

Western Ghats: কাচের কামরায় বসেই পশ্চিমঘাটের অপূর্ব দৃশ্য, বিশেষ কোচ জুড়ে নয়া পরিষেবা রেলের

বেঙ্গালুরুর যশবন্তপুর থেকে ম্যাঙ্গালুরুতে যে সব এক্সপ্রেস ট্রেন যাতায়াত করে সেই ট্রেনগুলোতে ভিস্টাডম কোচ জুড়ে দেওয়া হবে।

ভিস্টাডম কোচ থেকেই বাইরের দৃশ্য বিনা বাধাতেই দেখা যাবে।

ভিস্টাডম কোচ থেকেই বাইরের দৃশ্য বিনা বাধাতেই দেখা যাবে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ২১:২০
Share: Save:

ট্রেনে সফর করতে করতে পশ্চিমঘাট পর্বতের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে চান? যাত্রীদের জন্য এ বার সেই সুযোগ আনল দক্ষিণ-পশ্চিম রেল।

রেল জানিয়েছে, ভিস্টাডম কোচ জুড়ে দেওয়া হবে ট্রেনের সঙ্গে। বেঙ্গালুরুর যশবন্তপুর থেকে ম্যাঙ্গালুরুতে যে সব এক্সপ্রেস ট্রেন যাতায়াত করে সেই ট্রেনগুলোতে ভিস্টাডম কোচ জুড়ে দেওয়া হবে।

জানা গিয়েছে, যশবন্তপুর-ম্যাঙ্গালুরু-যশবন্তপুর উইকলি এক্সপ্রেস স্পেশাল (০৬৫৪০/০৬৫৩৯), যশবন্তপুর-কারওয়ার ট্রাই-উইকলি স্পেশাল (০৬২১১/০৬২১২) এবং যশবন্তপুর-ম্যাঙ্গালুরু-গোমতেশ্বর ট্রাই উইকলি স্পেশাল (০৬৫৭৫/০৬৫৭৬)— এই ট্রেনগুলোতে ভিস্টাডম কোচ লাগানো হবে।

যাত্রী স্বাচ্ছন্দ্যের নানা ব্যবস্থা রয়েছে এই কোচে।

যাত্রী স্বাচ্ছন্দ্যের নানা ব্যবস্থা রয়েছে এই কোচে।

এই ট্রেনগুলোই পশ্চিমঘাট পর্বতের মধ্য দিয়ে যাতায়াত করে। তাই যাত্রীরা যাতে পর্বতের সৌন্দর্য, ঝর্ণা, পাহাড়ি খাদ এবং সবুজে ঘেরা পশ্চিমঘাটকে উপভোগ করতে পারেন তার জন্যই এই ব্যবস্থা বলে রেল সূত্রে খবর। এর জন্য এক এক জন যাত্রীর ভাড়া লাগবে ১,৬৭০ টাকা।

সবুজে ঘেরা পাহাড়ের অপরূপ দৃশ্য উপভোগ করতে এই সুযোগ এনেছে রেল।

সবুজে ঘেরা পাহাড়ের অপরূপ দৃশ্য উপভোগ করতে এই সুযোগ এনেছে রেল।

ভিস্টাডম কোচে আসন সংখ্যা ৪৪। এই কোচের বিশেষত্ব হল, বাইরের দৃশ্য দেখার জন্য বিশাল বড় বড় কাচের জানলা রয়েছে। যাতে স্পষ্ট বাইরের দৃশ্য উপভোগ করা যায়। কোচের ছাদও স্বচ্ছ কাচ দিয়ে ঢাকা। উপরের দৃশ্য থেকে যাতে যাত্রীরা বঞ্চিত না হন, তার জন্য এই ব্যবস্থা। তা ছাড়া এই কোচের বসার আসনগুলো ১৮০ ডিগ্রি ঘুরবে। ফলে সব দিকের দৃশ্য চাহিদা মতো দেখতে পাবেন যাত্রীরা।

যাত্রীদের স্বাচ্ছন্দ্যের জন্য কোচে রয়েছে এলইডি ডিসপ্লে। তাতে নিজেদের পছন্দ মতো বিষয় দেখতে পাবেন। আভেন, রেফ্রিজারেটর, ছোট প্যান্ট্রি ইত্যাদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Western Ghats
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE