Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সপায় ভাঙন, নতুন দলের নাম ঘোষণা করে দিলেন শিবপাল

সংবাদ সংস্থা
০৫ মে ২০১৭ ১৮:০২
ঘনিষ্ঠদের সঙ্গে আলোচনার পরই শুক্রবার নতুন দল গঠনের কথা ঘোষণা করেছেন শিবপাল। —ফাইল চিত্র।

ঘনিষ্ঠদের সঙ্গে আলোচনার পরই শুক্রবার নতুন দল গঠনের কথা ঘোষণা করেছেন শিবপাল। —ফাইল চিত্র।

ভাঙছে সমাজবাদী পার্টি (সপা)। নতুন দলের নাম ঘোষণা করে দিলেন মুলায়ম সিংহ যাদবের ভাই শিবপাল সিংহ যাদব। শুক্রবার শিবপাল জানালেন, সপা ভেঙে যে দল তিনি গড়ছেন, তার নাম হচ্ছে ‘সমাজবাদী সেকুলার মোর্চা’। মুলায়ম সিংহ যাদবই নতুন দলের প্রধান হচ্ছেন বলেও শিবপাল এ দিন ঘোষণা করেছেন। তবে মুলায়ম নিজে কী বলছেন, তা এখনও জানা যায়নি।

‘‘নেতাজিকে (মুলায়ম) তাঁর প্রাপ্য সম্মান ফিরিয়ে দিতে এবং সমাজবাদীদের একত্রিত করতে শীঘ্রই এই নতুন মোর্চার ঘোষণা হতে চলেছে’’, শুক্রবার সংবাদমাধ্যমকে এমনই জানিয়েছেন শিবপাল যাদব। যাদব পরিবারের কয়েক জনের সঙ্গে আলোচনা করার পরই শিবপাল যাদব এ দিন নতুন দল গঠনের কথা ঘোষণা করেছেন বলে খবর।

Advertisement



নিজের হাতে গড়া দল সপা ছেড়ে কি বেরিয়ে যাচ্ছেন মুলায়ম? তিনি নিজে কিন্তু এ বিষয়ে এখনও মুখ খোলেননি। —ফাইল চিত্র।

সপায় ভাঙন প্রত্যাশিতই ছিল বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মত। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের আগে সে রাজ্যের তৎকালীন ক্ষমতাসীন দল সপায় তুমুল তোলপাড় শুরু হয়েছিল। দলের রাশ তদানীন্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের হাতে থাকবে, নাকি মুলায়ম-শিবপাল-অমর সিংহরা সপায় শেষ কথা বলবেন, তা নিয়েই লড়াই শুরু হয়েছিল। বাবার সঙ্গে ছেলের সেই লড়াইতে কিন্তু সপার অধিকাংশ নেতা-কর্মী অখিলেশের পাশেই দাঁড়িয়েছিলেন। তাই নির্বাচন কমিশন অখিলেশ যাদবের নেতৃত্বাধীন অংশকেই আসল সপা হিসেবে স্বীকৃতি দেয়। কমিশনের এই সিদ্ধান্ত জানার পর অখিলেশের নেতৃত্ব মেনে নেওয়া ছাড়া ভোটের আগে আর কিছু করার ছিল না শিবপালদের। কিন্তু উত্তরপ্রদেশের ভোটে বিজেপির বিপুল জয় এবং সপা-কংগ্রেস জোটের শোচনীয় পরাজয়ের পরই শিবপালরা অস্ত্র পেয়ে যান হাতে। অখিলেশের ‘ঔদ্ধত্যের’ কারণেই পরাজয়, এমন কথাই বলা শুরু হয় শিবপাল শিবির থেকে। তখনই বোঝা গিয়েছিল, নতুন দল গড়ার দিকে এগোবেন শিবপালরা। শুক্রবার ছবিটা আরও স্পষ্ট হয়ে গেল। শিবপাল জানিয়ে দিলেন, অখিলেশের নেতৃত্বে আর থাকছেন না তিনি। নতুন দলই গড়ছেন।

আরও পড়ুন: কম বয়সি নেতায় সাজছে ‘টিম রাহুল’

শিবপাল নতুন দলের সভাপতি হিসেবে মুলায়ম সিংহের নাম ঘোষণা করেছেন। কিন্তু মুলায়ম এ বিষয়ে এখনও মুখ খোলেননি। ১৯৯২ সালে মুলায়মই সমাজবাদী পার্টি তৈরি করেছিলেন। সেই দলের কর্তৃত্ব ছেলের হাতে চলে গিয়েছে বলে কি ভাইয়ের তৈরি করা দলে যোগ দেবেন উত্তরপ্রদেশের ‘নেতাজি’? মুলায়ম নিজে মুখ না খোলা পর্যন্ত এই প্রশ্নের উত্তর মিলবে না।

আরও পড়ুন

Advertisement