Advertisement
১১ মে ২০২৪
Earthquake In Delhi

দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ কাঁপল শক্তিশালী ভূমিকম্পে, উৎসস্থল আফগানিস্তান

ভূমিকম্পের ঘটনায় এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে ভূমিকম্পের উৎসস্থল পাকিস্তান-আফগানিস্তানের সীমান্ত এলাকা।

Earthqauke

দিল্লি এবং তার আশপাশের এলাকায় ভূকম্পন অনুভূত হয়েছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ২২:৪০
Share: Save:

ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ আশপাশের বেশ কিছু এলাকা। মঙ্গলবার রাত সওয়া ১০টা নাগাদ দেশের রাজধানী শহর এবং আশপাশের এলাকায় ভূকম্পন অনুভূত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, প্রায় ৪৫ সেকেন্ড ধরে তিন দফায় কম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের ঘটনায় এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের উত্তর-পশ্চিমাংশ। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৭.৭ হতে পারে বলে প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে। আফগানিস্তানের পাশাপাশি পাকিস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াংয়েও জোরাল ভূমিকম্প হয়।

ঘটনাচক্রে, গত ৩ বছর ধরে ধারাবাহিক ভাবে ভূমিকম্প হচ্ছে দিল্লিতে। গত ২২ ফেব্রুয়ারি দিল্লি কেঁপেছিল ভূমিকম্পে। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৫। ২০২২ সালের ১২ নভেম্বর ৫.৪ রিখটারের ভূমিকম্পের আঁচ লাগে দিল্লিতে। ২০২১ সালের ২১ ফেব্রুয়ারি ৬.৩ রিখটারের ভূমিকম্পের আঁচ লেগেছিল দিল্লিতে।

ভূমিকম্পের জেরে বেশ কিছুক্ষণের জন্য আতঙ্ক ছড়ায় রাজধানী দিল্লি এবং তার আশপাশের এলাকায়। আতঙ্কিত দিল্লিবাসী নিজেদের ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন। একই চিত্র দেখা গিয়েছে রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীর-সহ উত্তর ভারতের বহু রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earthquake In Delhi Delhi Pakistan Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE