Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bid Adieu of Teacher: শিক্ষক-বিদায়ে বাঁধভাঙা কান্না সহকর্মী, পড়ুয়াদের! হৃদয় জিতেছে স্কুলের দৃশ্য 

কোনও প্রিয় জনকে হারানোর শোকে যে কান্নার রোল ওঠে, ঠিক তেমনই একটা আবহ তৈরি হয়েছিল সেই স্কুলে।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ১৫ জানুয়ারি ২০২২ ০৮:৪৫
কান্নায় ভেঙে পড়েছে পড়ুয়ারা। ছবি সৌজন্য ফেসবুক।

কান্নায় ভেঙে পড়েছে পড়ুয়ারা। ছবি সৌজন্য ফেসবুক।

শিক্ষক-পড়ুয়াদের মধ্যে যে বন্ধন, তার সঙ্গে কোনও কিছুরই তুল্যমূল্য বিচার হয় না। সেটা আবারও প্রমাণ করে দিল কর্নাটকের একটি স্কুলের ঘটনা। শিক্ষকদের বলা হয় ‘মানুষ গড়ার কারিগর’। তাঁদের হাত ধরেই আজ কেউ চিকিৎসক, কেউ ইঞ্জিনিয়র, কেউ বিজ্ঞানী আবার কেউ তাঁদের থেকে অনুপ্রাণিত হয়ে নিজে শিক্ষকতা করছেন।

দিন কয়েক আগেই কর্নাটকের একটি সরকারি স্কুলের ভিডিয়ো নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। সেই শিক্ষককে বিদায় সংবর্ধনা দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন সহ-শিক্ষক থেকে পড়ুয়ারা। প্রিয়জনকে হারানোর শোকে যে কান্নার রোল ওঠে, ঠিক তেমনই একটা আবহ তৈরি হয়েছিল স্কুলে।

স্টাফরুম থেকে ওই শিক্ষক বেরিয়ে আসার সময় সহ-শিক্ষক এবং অন্য কর্মীরা হাঁটু মুড়ে ঝুঁকে প্রণাম করলেন। আবেগ ধরে রাখতে না পেরে সহকর্মীদের অনেকেই ডুকরে কেঁদে উঠলেন। বাইরে পা রাখতেই বাকি সহকর্মীরা ভালবাসার আলিঙ্গনে ভরিয়ে দিলেন ওই শিক্ষককে।

Advertisement

স্কুল চত্বরের বাইরে আসতে যে দৃশ্য দেখা গেল, তা হৃদয় ছুঁয়ে যাবে। পড়ুয়ারা মালা, শাল নিয়ে তাঁদের প্রিয় শিক্ষককে বিদায় জানানোর জন্য হাজির ছিল আগে থেকেই। তাঁকে শাল জড়িয়ে দেওয়া হল, মালাও পরানো হল। এর পর একে একে পড়ুয়ারা শিক্ষককে ঘিরে ধরে প্রণাম করা শুরু করে। তাদের প্রিয় শিক্ষক স্কুল ছেড়ে চলে যাচ্ছেন, এউ বিষয়টা যেন কোনও ভাবেই মেনে নিতে পারছিল না তারা। আবেগের জোয়ারে ভেসে গিয়েছিল গোটা স্কুল। কান্নার রোল উঠতে শুরু করে পড়ুয়াদের মধ্য থেকে। শিক্ষক-পড়ুয়াদের সেই দৃশ্যই হৃদয় জিতে নিয়েছে।

আরও পড়ুন

Advertisement