Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Himachal Pradesh Assembly Election 2022

হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু, ডেপুটি মুকেশ অগ্নিহোত্রী, রবিবারই শপথ

হিমাচলে মুখ্যমন্ত্রীর মুখ বাছতে গিয়ে একাধিক বিষয় মাথায় রেখেছিল কংগ্রেস হাইকমান্ড। সব দিক খতিয়ে দেখে শনিবার সন্ধ্যায় রাহুল গান্ধীর ঘনিষ্ঠ সুখুর নামেই সিলমোহর দেয় দিল্লি।

হিমাচলের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন সুখবিন্দর সিংহ সুখু, রবিবার সকালে শপথ নেবেন।

হিমাচলের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন সুখবিন্দর সিংহ সুখু, রবিবার সকালে শপথ নেবেন। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
শিমলা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৯:৩৪
Share: Save:

হিমাচলের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন সুখবিন্দর সিংহ সুখু। মুকেশ অগ্নিহোত্রী হবেন তাঁর ডেপুটি। হিমাচলের কংগ্রেস পরিষদীয় দলের বৈঠকের পর এ কথা জানান ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল। তিনি জানান, কংগ্রেস হাইকমান্ড সুখুর নামেই সিলমোহর দিয়েছে। রবিবারই শপথ নেবে কংগ্রেসের মন্ত্রিসভা।

রেওয়াজ বজায় রেখে বিজেপিকে সরিয়ে এ বার হিমাচলে ক্ষমতা দখল করেছে কংগ্রেস। কিন্তু ভোটের পর কংগ্রেসের মধ্যেই বিবাদ শুরু হয় মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে। দৌড়ে ছিলেন মান্ডির সাংসদ তথা প্রদেশ সভানেত্রী প্রতিভা সিংহ, বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রী এবং সুখু। নাম বাছা নিয়ে সমস্যা তৈরি হওয়ায় নির্বাচিত বিধায়করা নিজেদের মধ্যে বৈঠক করে নাম স্থির করার ভার দেয় কংগ্রেস হাই কমান্ডকে। শনিবার সুখুর নামে সিলমোহর দেয় হাইকমান্ড। রবিবার সকাল ১১টায় শপথগ্রহণ অনুষ্ঠান।

এর আগে শোনা গিয়েছিল, হিমাচলে এআইসিসির দায়িত্বপ্রাপ্ত নেতা রাজীব শুক্ল দুই পর্যবেক্ষক বাঘেল এবং হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভুপিন্দর সিংহ হুডা শিমলা থেকে দিল্লি যাবেন। সেখানেই মুখ্যমন্ত্রীর নাম ঠিক হবে। কিন্তু শনিবার সন্ধ্যায় সুখুর নামেই সিলমোহর পড়ল।

সংবাদ সংস্থা এএনআইকে সুখু বলেছেন, ‘‘উপমুখ্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রী এবং আমি একটি দল হিসাবে কাজ করব। ১৭ বছর বয়সে আমি রাজনীতিতে আসি। আমি কোনও দিন ভুলতে পারব না কংগ্রেস পার্টি আমার জন্য কী করেছে।’’

হিমাচল কংগ্রেসের প্রাক্তন সভাপতি সুখু নিজে চার বারের বিধায়ক। দলের অভ্যন্তরে তাঁর পরিচিতি রাহুল গান্ধীর ঘনিষ্ঠ হিসাবেই। তবে মুখ্যমন্ত্রী পদে বসে রাজ্য সামলানো খুব একটা সহজ হবে না সুখুর কাছে। বীরভদ্র সিংহের সঙ্গে তাঁর মতবিরোধ প্রকাশ্যে এসেছিল। এ বার ভোটের পরে প্রতিভা সিংহের সমর্থকদের পাশাপাশি সুখুর অনুগামীরাও মুখোমুখি ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Himachal Pradesh Assembly Election 2022 Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE