×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

গুগল সিইও সুন্দর পিচাইয়ের বিরুদ্ধে এফআইআর উত্তরপ্রদেশ পুলিশের, পরে  প্রত্যাহার

সংবাদ সংস্থা
লখনউ ১২ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩৯
সুন্দর পিচাই।

সুন্দর পিচাই।
—ফাইল চিত্র

গুগল সিইও সুন্দর পিচাইয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করল উত্তরপ্রদেশ পুলিশ। সুন্দর পিচাই ছাড়াও গুগলের আরও দুই ভারতীয় আধিকারিক-সহ মোট ১৭ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছিল। যদিও পরে পিচাই-সহ গুগলের তিন আধিকারিকের নাম চার্জশিটে নেই। পুলিশের দাবি, প্রাথমিক তদন্তে ওই তিন জনের বিরুদ্ধে তথ্যপ্রমাণ মেলেনি। সেই কারণেই এফআইআর থেকে নাম তুলে নেওয়া হয়েছে।

কী অভিযোগ ছিল? উত্তরপ্রদেশ পুলিশ সূত্রে খবর, ঘটনার সূত্রপাত একটি বিতর্কিত ভিডিয়ো ঘিরে। ওই ভিডিয়োতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্মানহানি করা হয়েছে বলে অভিযোগ। উত্তরপ্রদেশের ভেলুপুর থানায় এক যুবক অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ ছিল, ইউটিউবের ওই ভিডিয়োর লিঙ্ক একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে পেয়েছিলেন তিনি। ভিডিয়োটি দেখার পর তাতে আপত্তি জানান। তার পরেই অন্তত ১০০টি হুমকি ফোন পেয়েছেন তিনি।

সেই অভিযোগের ভিত্তিতে গত ৬ ফেব্রুয়ারি এফআইআর দায়ের করে বারাণসীর ভেলুপুর থানার পুলিশ। তাতে পিচাই এবং ভারতীয় দুই আধিকারিক ছাড়াও গাজিপুরের একটি সঙ্গীতের দল, (অভিযোগ, এই দলটিই ওই ভিডিয়োটি তৈরি করেছে), একটি রেকর্ডিং স্টুডিয়ো এবং স্থানীয় একটি সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের হয়। সেই মামলাতেই চার্জ গঠন করেছে পুলিশ। তবে পিচাই-সহ গুগলের তিন আধিকারিকের নাম চার্জ থেকে সরানো হয়েছে।

Advertisement

দেওয়া ৫০৪ (ইচ্ছাকৃত ভাবে কাউকে অপমান বা শান্তিভঙ্গে উস্কানি দেওয়া), ৫০৬ (অপরাধের উদ্দেশ্যে ভয় দেখানো), ৫০০ (মানহানি) এবং ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারা। এ ছাড়া তথ্যপ্রযুক্তি আইনের ৬৭ নম্বর ধারায় আপত্তিকর বিষয় প্রকাশ বা প্রচার করার অভিযোগও আনা হয়। যদিও গুগলের তরফে এ বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement