Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

আদালতে কী হয়? সরাসরি সম্প্রচার দেখবে দেশ, রায় শীর্ষ আদালতের

বুধবার এই রায় দিতে গিয়ে শীর্ষ আদালত বলেছে, ‘‘সংক্রমণ রোধে সূর্যকিরণই শ্রেষ্ঠ।’’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৫:০৯
গ্রাফিক- শৌভিক দেবনাথ।

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

আদালত কক্ষের মধ্যে কী হয়, তা জানার ও দেখার অধিকার আছে দেশবাসীর। তাই মামলা চলাকালীন সরাসরি সম্প্রচারে সম্মতি দিল শীর্ষ আদালত।

বুধবার এই রায় দিতে গিয়ে শীর্ষ আদালত বলেছে, ‘‘সংক্রমণ রোধে সূর্যকিরণই শ্রেষ্ঠ।’’একই সঙ্গে প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ জানিয়েছে, বিচারব্যবস্থায় স্বচ্ছতা আনতে এই নয়া ব্যবস্থা কার্যকরী হবে। যদিও সাধারণ মানুষের অধিকার এবং অভিযুক্ত মানুষদের মর্যাদা, এই দু’টি বিষয়ের মধ্যে প্রয়োজনীয় ভারসাম্য রাখতে সুনির্দিষ্ট নীতি তৈরি করা দরকার বলেও জানিয়েছে শীর্ষ আদালত।

বিচারব্যবস্থায় স্বচ্ছতা আনতেযোধপুরের জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের একছাত্র প্রথম ‘সরাসরি সম্প্রচার’ বা ‘লাইভ টেলিকাস্ট’ করার আবেদন রাখেন আদালতের কাছে। সেই জন্য শীর্ষ আদালতে ক্যামেরা বসানোর কথাও জানানো হয়েছিল আবেদনে।

Advertisement

আরও পড়ুন: আধারে ধাক্কা খেল কেন্দ্র, ব্যাঙ্ক-মোবাইলে বাধ্যতামূলক নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রাথমিক ভাবে ঠিক করা হয়েছে, পরীক্ষামূলকভাবে শীর্ষ আদালতে প্রধান বিচারপতির এজলাসে সাংবিধানিক মামলাগুলিকে প্রথমে আনা হবে সরাসরি সম্প্রচারের আওতায়। সে পরীক্ষা কতটা সফল হচ্ছে, তা দেখেই ঠিক করা হবে, দেশের অন্যান্য আদালতেও সরাসরি সম্প্রচার চালু করা হবে কিনা।

আরও পড়ুন: সরকারি চাকরির পদোন্নতিতে জারি থাকবে সংরক্ষণ, রায় সুপ্রিম কোর্টের

যদিও সরাসরি সম্প্রচার অন্তত ৭০ সেকেন্ড পরে করার কথা রাখা হয়েছে প্রস্তাবে। কারণ, কোনও আইনজীবী বা অভিযুক্ত কোনও অমর্যাদাকর আচরণ করলে সে ক্ষেত্রে বিচারপতি সম্প্রচার ‘মিউট’ বা বন্ধ করে দেওয়ার জন্য প্রয়োজনীয় সময় পাবেন।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

আরও পড়ুন

Advertisement