Advertisement
১৭ এপ্রিল ২০২৪
NEET

NEET: সরকারি নীতি মেনেই নিট-এর স্নাতকোত্তর স্তরে ভর্তি, রায় সুপ্রিম কোর্টের

নিট-স্নাতকোত্তর মেডিক্যাল পড়ুয়াদের একাংশ ২০২১-এর ২৯ জুলাই কেন্দ্র যে বিজ্ঞপ্তি দিয়েছিল, তাকে চ্যালেঞ্জ করেন আদালতে।

নিট-স্নাতকোত্তরে ভর্তিতে সম্মতি সুপ্রিম কোর্টের।

নিট-স্নাতকোত্তরে ভর্তিতে সম্মতি সুপ্রিম কোর্টের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ১৩:১৮
Share: Save:

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা নিট-এর স্নাতকোত্তর স্তরে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিতে সম্মতি দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এ এস বোপান্নার এই রায়ে স্বস্তি পেলেন স্নাতকোত্তর স্তরে ভর্তিতে ইচ্ছুক প্রায় ৪৫ হাজার জুনিয়র চিকিৎসক।

নিট-স্নাতকোত্তর পড়ুয়াদের একাংশ ২০২১-এর ২৯ জুলাই কেন্দ্র যে বিজ্ঞপ্তি দিয়েছিল, তাকে চ্যালেঞ্জ করেন আদালতে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই সর্বভারতীয় স্তরে মেডিক্যাল পড়ুয়াদের মধ্যে অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) জন্য ২৭ শতাংশ এবং অর্থনৈতিক ভাবে দুর্বল শ্রেণির জন্য ১০ শতাংশ কোটা চালু করা হবে। অর্থনৈতিক দুর্বলতার মাপকাঠি হিসেবে বাৎসরিক আয়ের ঊর্ধ্বসীমা ৮ লক্ষ টাকায় বাঁধে সরকার।

সেই অঙ্ক নিয়েই শুরু হয় তরজা। কিসের ভিত্তিতে এই অঙ্ক স্থির হল, তা নিয়ে প্রশ্ন তোলেন পড়ুয়াদের একাংশ। তাঁদের প্রতিনিধিত্ব করছেন আইনজীবী অরবিন্দ দাতার এবং শ্যাম দিওয়ান। তামিলনাড়ু সরকার সর্বভারতীয় প্রবেশিকারই বিরোধী। আদালতে তাদের বক্তব্য পেশ করেন আইনজীবী পি উইলসন।

কেন্দ্রীয় সরকারের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে বলেছিলেন, ‘‘একটা বিভ্রান্তি দূর হওয়া দরকার। মাঝপথে কোনও নিয়ম পরিবর্তন হয়নি। ২০১৯-এই এই পদ্ধতি রূপায়িত হয়েছে, শুধু মাত্র সর্বভারতীয় কোটার ক্ষেত্রে রূপায়ণই বাকি ছিল।’’

সুপ্রিম কোর্ট শুক্রবার জানিয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির ক্ষেত্রে ওবিসি-দের জন্য ২৭ শতাংশ এবং বাৎসরিক ৮ লক্ষ টাকা আয়ের ঊর্ধ্বসীমা ধরে অর্থনৈতিক ভাবে দুর্বল শ্রেণির জন্য ১০ শতাংশ কোটা চালু করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE