Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Supreme Court

‘প্রস্টিটিউট’-সহ ৪০টি শব্দকে বাদ দিতে নির্দেশিকা জারি সুপ্রিম কোর্টের

কোন কোন শব্দে কোপ পড়তে চলেছে এবং সেগুলির পরিবর্তে কোন শব্দ ব্যবহার করা যাবে, তার তালিকা প্রকাশ করা হয়েছে। ‘প্রস্টিটিউট’ শব্দের পরিবর্তে ‘যৌনকর্মী’ শব্দটি ব্যবহারের কথা বলা হয়েছে।

Supreme Court CJI DY Candrachud released a handbook to remove gender stereotypes

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৮:১৮
Share: Save:

লিঙ্গ সম্পর্কিত প্রাচীন ধারণার বশবর্তী হয়ে অনেক সময়ই আপত্তিকর শব্দ তাঁদের পর্যবেক্ষণ কিংবা রায়ে ব্যবহার করেন বিচারপতিরা। এ বার তাঁদের এই বিষয়ে সজাগ করতে ‘হ্যান্ডবুক’ প্রকাশ করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সেই হ্যান্ডবুকে ৪০টি শব্দকে চিহ্নিত করে সেগুলি আর ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে।

হ্যান্ডবুকটি প্রকাশ করে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, “এই ধরনের শব্দগুলি যথাযথ নয়। সচরাচর এগুলি মেয়েদের প্রতি ব্যবহার করা হয়েছে।” একই সঙ্গে প্রধান বিচারপতি জানিয়েছেন যে, পূর্বতন রায়গুলি ভুল ছিল এমন নয়। কিন্তু লিঙ্গ সম্পর্কিত বদ্ধমূল ধারণা বিচারব্যবস্থাকে কী ভাবে প্রভাবিত করে, তা বোঝাতেই শব্দগুলির উল্লেখ করা হয়েছে হ্যান্ডবুকে।

প্রধান বিচারপতি আরও বলেন, “সাধারণ মানুষের মতো এক জন বিচারকও অবচেতনে কিছু বদ্ধমূল ধারণার উপরে ভরসা রাখেন। কিন্তু মানুষ বা কোনও গোষ্ঠীর উপরে এমন ধারণার উপরে ভিত্তি করে রায় লেখা হলে অপূরণীয় ক্ষতি হয়।” কোন কোন শব্দে কোপ পড়তে চলেছে তার তালিকা এবং সেগুলির পরিবর্তে কোন শব্দ ব্যবহার করা যাবে, তার উল্লেখ ওই হ্যান্ডবুকে করা হয়েছে। যেমন ‘প্রস্টিটিউট’ শব্দের পরিবর্তে ‘যৌনকর্মী’ শব্দটি ব্যবহারের কথা বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE