Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Supreme Court

Supreme Court: এই প্রথম! সমকামী আইনজীবীকে দিল্লির বিচারপতি করতে শীর্ষ আদালতের সুপারিশ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়াশোনা করেছেন আইনজীবী সৌরভ কীর্পাল। স্নাতকোত্তর পাশ করেছেন কেজব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে।

দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে অভিজ্ঞ আইনজীবী সৌরভ কীর্পালের পদোন্নতির সুপারিশ করল সুপ্রিম কোর্ট।

দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে অভিজ্ঞ আইনজীবী সৌরভ কীর্পালের পদোন্নতির সুপারিশ করল সুপ্রিম কোর্ট।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ০১:২১
Share: Save:

দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে অভিজ্ঞ আইনজীবী সৌরভ কীর্পালের পদোন্নতির সুপারিশ করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের কলেজিয়ামের এই সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ বলছে আইনজীবী মহল। কারণ, দেশের বিচার ব্যবস্থার ইতিহাসে এই প্রথম এক জন সমকামী আইনজীবীকে বিচারপতি পদে বসানোর সুপারিশ করল সর্বোচ্চ ন্যায়ালয়। শুধু তাই নয়, দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে কীর্পালকে নিয়োগ করা হলে তিনিই হবেন ভারতের প্রথম সমকামী বিচারপতি।

২০১৭ সালে অক্টোবরে দিল্লি হাই কোর্টের কলেজিয়াম প্রথম কীর্পালের পদোন্নতির সুপারিশ করেছিল। তার পর আরও বেশ কয়েক বার তাঁর নাম উঠে এসেছিল। কিন্তু প্রত্যেক বারই বিলম্বিত হয়েছে কীর্পালের পদোন্নতির প্রক্রিয়া। চলতি বছরের মার্চে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদে দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে কীর্পালের পদোন্নতি নিয়ে কেন্দ্রের অবস্থানও জানতে চেয়েছিলেন।

তার পরই গত ১১ নভেম্বর শীর্ষ আদালতের কলেজিয়ামের বৈঠকে কীর্পালের নাম সুপারিশ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আইনজীবী ইন্দিরা জয়সিংহ টুইটারে লেখেন, ‘‘কোনও এক হাই কোর্টের প্রথম সমকামী বিচারপতি হতে চলেছেন সৌরভ কীর্পাল। ওঁকে অনেক শুভেচ্ছা। শেষমেশ যৌন বিষয়ক বৈষম্যের ঊর্ধ্বে উঠে সব ধরনের মানুষদের নিয়ে তৈরি হচ্ছে আমাদের বিচারব্যবস্থা।’’

দিল্লির স্টিফেন কলেজ থেকে পাশ করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়াশোনা করেছেন কীর্পাল। স্নাতকোত্তর পাশ করেছেন কেজব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। দুই দশকের বেশি সময় ধরে সুপ্রিম কোর্টের আইনজীবীও তিনি। ২০১৮ সালে অনুচ্ছেদ ৩৭৭ বাতিলের মামলায় মামলাকারীদের আইনজীবী ছিলেন কীর্পাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Delhi High Court Saurabh Kirpal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE