Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
CBI

রাজীবকে জেরার জন্য সিবিআইয়ের আবেদন, শুনানি ২ সপ্তাহ পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট

সারদা মামলায় রাজীবের ভূমিকা নিয়ে জিজ্ঞাসাবাদের জন্যই তাঁকে হেফাজতে নিতে চেয়েছিল সিবিআই।

রাজীব কুমার।

রাজীব কুমার। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৩:২২
Share: Save:

কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে নিজেদের হেফাজতে নিয়ে জেরা করতে চেয়েছিল তদন্তকারী সংস্থা সিবিআই। এর জন্য দেশের শীর্ষ আদালতে আবেদনও করেছিল তারা। ২০২০-র ডিসেম্বরে করা সেই আবেদনের শুনানি ছিল মঙ্গলবার। কিন্তু সেই শুনানি ২ সপ্তাহের জন্য পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। সারদা মামলায় রাজীবের ভূমিকা নিয়ে জিজ্ঞাসাবাদের জন্যই তাঁকে হেফাজতে নিতে চেয়েছিল সিবিআই।

২০১৩ সালে সারদা অর্থ লগ্নি সংস্থার মামলায় তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল ‘সিট’ গঠন করে রাজ্য। ‘সিট’-এর দৈনন্দিন কাজকর্ম দেখার দায়িত্বে ছিলেন বিধাননগরের তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমার। সেখান থেকে তথ্য লোপাটের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে।

সম্প্রতি সুপ্রিম কোর্টে সিবিআই ২৭৭ পাতার হলফনামা জমা দিয়েছে। রাজীব কুমার ‘সিট’-এর অন্যতম তদন্তকারী হয়েও কী ভাবে প্রকৃত দোষীদের আড়াল করার সব রকম চেষ্টা চালিয়ে গিয়েছিলেন, তা ওই হলফনামা মারফত জানানো হয়েছে বলে সিবিআইয়ের দাবি। সিবিআই জানিয়েছে, সর্বোচ্চ আদালতের নির্দেশে সারদা-সহ সমস্ত অর্থ লগ্নি সংস্থার টাকা ও সুবিধা কারা ভোগ করেছিলেন সে বিষয়ে তদন্ত করতে হচ্ছে। এ ব্যাপারে রাজীব কুমার এখনও অবধি কোনও সহযোগিতা করেননি। তাই তাঁকে হেফাজতে নেওয়া জরুরি বলে আদালতকে জানিয়েছিল সিবিআই।

সিবিআই-এর দাবি, রাজীবকে হেফাজতে নিয়ে জেরা করলে তাঁর সূত্রে অনেক রথী-মহারথী জড়িয়ে যেতে পারেন। এর আগে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টের নির্দেশেই শিলঙে সিবিআইয়ের মুখোমুখি হতে হয়েছিল রাজীবকে। যদিও সিবিআই দাবি করেছিল, বহু তথ্য তিনি জানাতে চাননি। ফলে, পরে আবার জিজ্ঞাসাবাদ করার প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE