Advertisement
০২ মে ২০২৪
Saket Gokhale

অনুদানের টাকা নয়ছয়ের মামলায় তৃণমূলের মুখপাত্র সাকেতকে জামিন দিল সুপ্রিম কোর্ট

সোমবার বিচারপতি বিআর গাভাই এবং বিক্রম নাথের বেঞ্চ সাকেতের আবেদন মঞ্জুর বলেছে, ‘‘তদন্তকারী সংস্থার তরফে ইতিমধ্যেই মামলার চার্জশিট পেশ করা হয়েছে।”

A Photograph of Saket Gokhale

তৃণমূলের মুখপাত্র সাকেত গোখলে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ২২:৫৪
Share: Save:

তৃণমূলের মুখপাত্র সাকেত গোখলেকে আর্থিক তছরুপ সংক্রান্ত অভিযোগের মামলায় জামিন দিল সুপ্রিম কোর্ট। সোমবার বিচারপতি বিআর গাভাই এবং বিক্রম নাথের বেঞ্চ সাকেতের আবেদন মঞ্জুর বলেছে, ‘‘তদন্তকারী সংস্থার তরফে ইতিমধ্যেই মামলার চার্জশিট পেশ করা হয়েছে। তা বিবেচনা করেই আবেদনকারীকে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।’’

তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র অভিযোগ, তথ্যের অধিকার আইন (আরটিআই) কাজে লাগিয়ে নরেন্দ্র মোদী সরকারের কাজকর্ম সম্পর্কে নানা তথ্য উদ্ধার করবেন বলে সাকেত আমজনতার থেকে ‘ক্রাউডফান্ডিং’-এর মাধ্যমে বিপুল অর্থ তুলেছিলেন। কিন্তু তার অধিকাংশ অর্থই মদ্যপান, রেস্তরাঁয় খাওয়াদাওয়া, শেয়ার কেনাবেচায় খরচ করেন তিনি। সে কারণেই তাঁর বিরুদ্ধে আর্থিক নয়ছয় প্রতিরোধ আইনে মামলা রুজু করা হয়।

প্রসঙ্গত, গত বছরের ৬ ডিসেম্বর প্রথম বার সাকেতকে গ্রেফতার করেছিল গুজরাত পুলিশের সাইবার ক্রাইম শাখা। মোরবীতে সেতু ভেঙে পড়ার পর সেখানে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সফরের জন্য ৩০ কোটি টাকা খরচ হয়েছিল বলে সমাজমাধ্যমে দাবি করেছিলেন সাকেত। নিজের দাবির স্বপক্ষে প্রমাণ দিতে একটি প্রতিবেদনও পোস্ট করেছিলেন তিনি। সেই প্রতিবেদনে লেখা হয়েছিল, তথ্য জানার অধিকার আইনেই মোদীর মোরবী সফরের খরচের কথা জানা গিয়েছে।

কিন্তু পুলিশের তরফে জানানো হয়েছিল, তথ্য জানার অধিকার আইনে এই সংক্রান্ত কোনও তথ্য দেওয়া হয়নি। এই বিষয়ে ‘ভুয়ো খবর’ ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হলেও তৃণমূলের মুখপাত্র জামিন পান। এর পর ৮ ডিসেম্বর তাঁকে ‘ভুয়ো খবর’ ছড়ানোর অভিযোগে গ্রেফতার করেছিল মোরবী পুলিশ। সে বারও জামিন পান তিনি। ৩০ ডিসেম্বর গুজরাত পুলিশ দিল্লিতে পশ্চিমবঙ্গ সরকারের অতিথিশালা বঙ্গভবন থেকে তৃতীয় বার সাকেতকে গ্রেফতার করেছিল। তারপর থেকে সাকেত গুজরাতে জেলে। পরবর্তী সময়ে ইডি গুজরাতের জেল থেকেই সাকেতকে গ্রেফতার করে আর্থিক তছরুপে জড়িত থাকার অভিযোগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saket Gokhale Supreme Court TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE