Advertisement
২২ জুলাই ২০২৪
NEET Examination

এনটিএ, কেন্দ্রকে নোটিস

নিট নিয়ে একাধিক হাই কোর্টেও মামলা হয়েছে। সমস্ত মামলা যাতে শীর্ষ আদালতে স্থানান্তরিত করা হয়, সেই জন্য বিভিন্ন আবেদনকারীর কাছে আজ নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

supreme court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ০৭:৪৮
Share: Save:

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট ইউজি-র প্রশ্নপত্র ফাঁস ও অন্যান্য অনিয়মের অভিযোগে সিবিআই তদন্ত দাবি করেছেন অনেকে। এ ক্ষেত্রে নিটের আয়োজক সংস্থা এনটিএ-কে নোটিস পাঠাল শীর্ষ আদালত। দু’সপ্তাহের মধ্যে তাদের বক্তব্য জানাতে হবে সুপ্রিম কোর্টে। ৮ জুলাইয়ের মধ্যে কেন্দ্রকেও বক্তব্য জানাতে হবে।

নিট নিয়ে একাধিক হাই কোর্টেও মামলা হয়েছে। সমস্ত মামলা যাতে শীর্ষ আদালতে স্থানান্তরিত করা হয়, সেই জন্য বিভিন্ন আবেদনকারীর কাছে আজ নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

নিটে বিপুল অসঙ্গতির অভিযোগ ওঠার পরেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন নীরব, সেই প্রশ্ন তুলেছে কংগ্রেস। সঙ্গে তাদের অভিযোগ, নিট দুর্নীতি ঢাকতে এনটিএ ও শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে ব্যবহার করা হচ্ছে। সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে ফের নিরপেক্ষ তদন্তের দাবিও জানানো হয়। শিক্ষামন্ত্রী অবশ্য জানিয়েছেন, কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না।

আজ বিচারপতি বিক্রম নাথ ও বিচারপতি সন্দীপ মেহতার অবকাশকালীন বেঞ্চে এনটিএ-র তরফে নিট সংক্রান্ত একাধিক বিষয়ে বক্তব্য পেশ করা হয়। এই মামলায় সিবিআই এবং বিহার সরকারকে বক্তব্য জানানোর জন্য দু’সপ্তাহ সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে, গরমের ছুটির পরে জনস্বার্থ মামলা ও নিট সংক্রান্ত অন্যান্য মামলার (৮ জুলাই)
শুনানি হবে।

নিটে দুর্নীতির অভিযোগ ওঠার পর থেকেই গুজরাতের গোধরার একটি পরীক্ষা কেন্দ্র ঘিরে শুরু হয়েছে চর্চা। সুপ্রিম কোর্টে এক আবেদনকারী প্রশ্ন তুলেছেন, ওড়িশা, কর্নাটক, ঝাড়খণ্ড থেকে পরীক্ষার্থীরা কেন গোধরার নির্দিষ্ট একটি কেন্দ্রকে পরীক্ষা দেওয়ার জন্য বেছে নিয়েছেন? পরীক্ষা কেন্দ্র বেছে নেওয়ার জন্য প্রায় ২ কোটি ৩০ লক্ষ টাকার লেনদেন হয়েছিল বলে অভিযোগ। ওই রাজ্যে এখনও পর্যন্ত ৫ জন গ্রেফতার হয়েছেন।

একই ভাবে পটনায় নিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগেও শুরু হয়েছে তদন্ত। বিহার পুলিশ অন্তত ১৯ জনকে গ্রেফতার করেছে। উত্তরপ্রদেশে ৬০ কোটি টাকা লেনদেনের অভিযোগও উঠেছে। এই বিপুল অনিয়ম নিয়ে যখন প্রশ্নের মুখে খোদ আয়োজক সংস্থা, সেই এনটিএ-র চেয়ারম্যান প্রদীপ কুমার জোশীকেই তদন্তের দায়িত্ব দিয়েছে কেন্দ্র! সেই নিয়েও প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE