Advertisement
২৩ এপ্রিল ২০২৪
COVID-19

covid: ১৮-৪৪ বছরের টিকাকরণ নীতি খামখেয়ালি-অযৌক্তিক, কেন্দ্রের সমালোচনায় সুপ্রিম কোর্ট

কোর্টের প্রশ্ন, ৪৫ বছরের নীচে টিকাকরণ বিনামূল্যে নয় কেন? তাঁদেরও তো হাসপাতালে ভর্তি হতে হচ্ছে। এমনকি অনেকের মৃত্যুও হচ্ছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৯:১৩
Share: Save:

কেন্দ্রকে তাদের টিকাকরণ নীতি পুনর্বিবেচনা করতে বলল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে বয়সের ভিত্তিতে টিকার দাম নির্ধারণ নিয়ে কেন্দ্রের নীতির সমালোচনা করল শীর্ষ আদালত। ৪৫ ঊর্ধ্ব দেশবাসীর বিনামূল্যে টিকাকরণ এবং তার কম বয়সিদের দাম দিয়ে টিকা নেওয়ার নীতি নিয়েছে কেন্দ্র। সুপ্রিম কোর্ট কেন্দ্রের এই নিয়মকে দৃশ্যত ‘খামখেয়ালি’ এবং ‘অযৌক্তিকতা’য় ভরা বলে সমালোচনা করেছে।

এ নিয়ে সোমবারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেই রায় প্রকাশ্যে আসে বুধবার। সুপ্রিম কোর্ট ওই রায়ে কেন্দ্রের টিকাকরণ নীতি সংক্রান্ত একাধিক প্রশ্ন তুলে বলেছে, ৩১ ডিসেম্বরের মধ্যে কত টিকা দেশে পাওয়া যাবে তারা একটা রেকর্ড জানাক সরকার।

কেন্দ্র বলেছিল ডিসেম্বরের মধ্যে ১০৮ কোটি দেশবাসীর টিকাকরণ হবে। সেই দাবির প্রেক্ষিতে বিভিন্ন রাজ্যে টিকার ঘাটতি, গ্রামে টিকা না পাওয়ার সমস্যা নিয়েও প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট। জানতে চেয়েছে, ‘‘এই পরিস্থিতিতে কী ভাবে ৩১ ডিসেম্বরের মধ্যে দেশের মানুষের টিকাকরণের কথা ভাবছে কেন্দ্র, তার একটি স্পষ্ট পরিকল্পনা সামনে আনা হোক।’’

সোমবারের রায়ে টিকার দাম নিয়েও কেন্দ্রের সমালোচনা করেছে সুপ্রিম কোর্ট। তারা বলেছে, ‘‘১৮-৪৪ বছর বয়সিদের দাম দিয়ে টিকা নেওয়ার কথা বলেছে কেন্দ্র। ৪৫ ঊর্ধ্বদের টিকা দেওয়া হচ্ছে বিনামূল্যে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল ১৮-৪৪ বছর বয়সিদেরও করোনায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে থাকতে হচ্ছে। এমনকি কিছু কিছু ক্ষেত্রে করোনায় মারাও যাচ্ছেন তাঁরা। এই পরিস্থিতিতে ১৮-৪৪ বছরের জন্য কেন্দ্রের দাম দিয়ে টিকাকরণের নীতি দৃশ্যতই অযৌক্তিক এবং খামখেয়ালি মনোভাবের পরিচয় দিচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE