Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Corona Vaccine

এ বছরের মধ্যে ২৫০ কোটি টিকা উৎপাদনের রূপরেখা তৈরি, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

দেশের বেসরকারি হাসপাতালগুলি যাতে বিদেশ থেকে সহজেই টিকা আমদানি করতে পারে, তার জন্য নিয়ম শিথিল করার বিষয়ে ভাবনা চিন্তা করছে কেন্দ্র।

ছবি- পিটিআই

ছবি- পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৭:০৩
Share: Save:

চলতি বছরের মধ্যেই গোটা দেশে টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে চায় সরকার। সেই লক্ষ্যে ইতিমধ্যেই পদক্ষেপ করা শুরুও হয়ে গিয়েছে। বেশ কয়েকটি টিকা প্রস্তুতকারক সংস্থার সঙ্গে এ ব্যাপারে আলোচনা চালিয়েছে কেন্দ্র। চলতি বছরের শেষেই ২৫০ কোটি ডোজ টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে, এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিসান রেড্ডি।

তিনি জানান, দেশের বেসরকারি হাসপাতালগুলি যাতে বিদেশ থেকে সহজেই টিকা আমদানি করতে পারে, তার জন্য নিয়মবিধিও শিথিল করার বিষয়ে ভাবনা চিন্তা করছে কেন্দ্র। দেশের নাগরিকদের টিকা দেওয়ার কর্মযজ্ঞের নিরিখে গোটা বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে ভারত।

বর্তমানে সেরামের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা দেওয়া হচ্ছে দেশে। জরুরি ভিত্তিতে প্রয়োগের ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হয়েছে রুশ স্পুটনিক ভি টিকাকেও। কেন্দ্রীয় মন্ত্রী জানান, মঙ্গলবারই কিছু স্পুটনিক ভি টিকা এসেছে ভারতে। ফাইজার এবং জনসনের টিকাও যাতে আমদানি করা যায়, তার জন্য ওই ২ সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Corona Vaccine Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE