Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Supreme Court

সুপ্রিম কোর্টের তোপে কমিশন

রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্তকে কলকাতা হাই কোর্ট খারিজ করে দিয়েছিল। তার বিরুদ্ধে মানবাধিকার কমিশন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল।

Supreme Court.

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৬:৪৩
Share: Save:

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ করা নিয়ে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়ল জাতীয় মানবাধিকার কমিশন।

রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্তকে কলকাতা হাই কোর্ট খারিজ করে দিয়েছিল। তার বিরুদ্ধে মানবাধিকার কমিশন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। আজ সুপ্রিম কোর্ট মানবাধিকার কমিশনের সিদ্ধান্ত খারিজ করে দিয়েছে। সুপ্রিম কোর্টের বিচারপতি বি ভি নাগরত্ন ও বিচারপতি উজ্জ্বল ভুঁইয়া রায় দিয়েছেন, নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ করার সিদ্ধান্ত সংবিধানের ২৪৩কে অনুচ্ছেদের বিরোধী। স্বতঃপ্রণোদিত হয়ে এই নাক গলানো উচিত ছিল না। জাতীয় ও রাজ্য নির্বাচন কমিশনকে কোনও রকম হস্তক্ষেপ ছাড়া স্বাধীন ভাবে কাজ করার অধিকার দেওয়া হয়েছে। তাতে খবরদারি করার অধিকার চেয়ে রাজ্য মানবাধিকার কমিশন ঠিক কাজ করেনি। বিচারপতি নাগরত্ন বলেন, ‘‘অনেক জায়গা রয়েছে, যেখানে মানবাধিকার কমিশন হস্তক্ষেপ করতে পারে। কিন্তু তারা শুধুমাত্র কিছু জায়গায় হস্তক্ষেপ করছে। ‘সুপারবডি’-র মতো আচরণ করছে।’’

বিচারপতি নাগরত্ন মানবাধিকার কমিশনকে প্রশ্ন করেন, ‘‘আপনারা কী ভাবে স্বশাসিত সংস্থা থাকতে নির্বাচনে নজরদারি করতে পারেন? আপনারা সমান্তরাল ব্যবস্থা নিতে চান?” সুপ্রিম কোর্টের মতে, পঞ্চায়েত নির্বাচনে হিংসার অভিযোগের প্রেক্ষিতে যে ভাবে মানবাধিকার কমিশন মানবাধিকার লঙ্ঘনের তদন্ত করতে গিয়েছে, রাজ্য পুলিশের ডিজিকে নোটিস পাঠানো হয়েছে, তা ঠিক নয়। এ সব করে কমিশন ‘অতিসক্রিয়তা’ দেখিয়েছে। মানবাধিকার কমিশন ‘সুপার ইলেকশন কমিশন’ হতে উঠতে পারে না। মানবাধিকার কমিশনের আইনজীবী মনিন্দর সিংহ বলেছিলেন, তাঁরা কারও অধিকার বা এক্তিয়ারে হস্তক্ষেপ না করে মানবাধিকার রক্ষা করতে চান। সেই যুক্তি ধোপে টেকেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court National Human Rights Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE