Advertisement
০৪ মার্চ ২০২৪
Teesta Setalvad

অর্থ তছরুপের মামলায় রক্ষাকবচ বহাল রইল তিস্তা শেতলবাদের, খারিজ গুজরাত সরকারের আর্জি

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট গুজরাত সরকারের আর্জি খারিজ করে দিয়েছে। এর পাশাপাশি, তদন্ত প্রক্রিয়ায় সহযোগিতা করার জন্য তিস্তা এবং তাঁর স্বামীকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Supreme Court upholds anticipatory bail to Teesta Setalvad and his husband in NGO funds case

তিস্তা শেতলবাদ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৮:২৩
Share: Save:

স্বেচ্ছাসেবী সংস্থার অর্থ তছরুপের মামলায় সমাজকর্মী তিস্তা শেতলবাদের রক্ষাকবচ বহাল রাখল সুপ্রিম কোর্ট। তিস্তা এবং তাঁর স্বামী জাভেদ আনন্দকে এই মামলায় রক্ষাকবচ দিয়েছিল আদালত। এই রক্ষাকবচ খারিজ করতে চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় গুজরাত সরকার। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ গুজরাত সরকারের আর্জি খারিজ করে দিয়েছে। এর পাশাপাশি, তদন্ত প্রক্রিয়ায় সহযোগিতা করার জন্য তিস্তা এবং তাঁর স্বামীকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

তিস্তার স্বেচ্ছাসেবী সংস্থায় প্রায় দেড় কোটি টাকা তছরুপের অভিযোগ ওঠে। গুজরাতের অপরাধদমন শাখার করা মামলায় ২০১৯ সালে তিস্তাকে জামিন দেয় গুজরাত হাই কোর্ট। পরে এই মামলা পৌঁছয় সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্ট এর আগে তিস্তাকে অন্তর্বর্তিকালীন জামিন দিয়ে জানিয়েছিল যে, তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না।

বৃহস্পতিবার গুজরাত সরকারের হয়ে সওয়াল করা কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু শীর্ষ আদালতে জানান যে, তদন্তে সহযোগিতা করছেন না তিস্তা এবং তাঁর স্বামী। তখন তিস্তা এবং তাঁর স্বামীকে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দেয় বিচারপতি এসকে কউল, বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং বিচারপতি পিকে মিশ্রের বেঞ্চ। প্রসঙ্গত, ২০০২ সালের গুজরাত হিংসার শিকার যাঁরা, তাঁদের সাহায্যার্থে স্বেচ্ছাসেবী সংস্থার অর্থ ব্যবহার করা হয় বলে জানিয়েছিলেন তিস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE