Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkeypox: মাঙ্কিপক্সের উপসর্গ থাকা বিদেশফেরত এক যুবকের মৃত্যু কেরলে, নমুনা পাঠানো হল গবেষণাগারে

জানা গিয়েছে, তিন দিন আগে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরেন ওই যুবক। তিনি জ্বরে ভুগছিলেন। শরীরে র‌্যাশ ও ফোস্কা দেখা যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৫:৪০
Share: Save:

মাঙ্কিপক্স সন্দেহে ভারতে এক যুবকের মৃত্যু হয়েছে বলে দাবি। কেরলের ত্রিশূর এলাকায় ২২ বছর বয়সি ওই যুবকের মৃত্যুর খবর ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই যুবকের শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ ছিল বলে দাবি করা হয়েছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ওই যুবকের মৃত্যু হয়েছে কি না, তা নিশ্চিত করতে তাঁর নমুনা আলাপ্পুঝার গবেষণাগারে পাঠানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) নির্দেশাবলী মেনে দেহ সৎকার করতে পরিবারকে নির্দেশ দেওয়া হয়েছে।

চিকিৎসকদের দাবি, মাঙ্কিপক্সের মতোই ওই যুবকের দেহে উপসর্গ ছিল। এক চিকিৎসক বলেছেন, ‘‘যখন ওই যুবককে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তখন ওঁর শরীরে কোনও র‌্যাশ বা ফোস্কা ছিল না। পরে এ ধরনের উপসর্গ দেখা যায়।’’

জানা গিয়েছে, তিন দিন আগে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরেন ওই যুবক। তিনি জ্বরে ভুগছিলেন। শরীরে র‌্যাশ ও ফোস্কা দেখা যাওয়ায় মাঙ্কিপক্স ঘিরে আতঙ্ক তৈরি হয়। যদিও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে আতঙ্কিত না হওয়ার বার্তা দেওয়া হয়েছে।

এখনও পর্যন্ত ভারতে চার জনের শরীরে মাঙ্কিপক্সের ভাইরাস পাওয়া গিয়েছে। যার মধ্যে তিন জনই কেরলের বাসিন্দা। চতুর্থ যে ব্যক্তি এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন, তিনি দিল্লির বাসিন্দা। তাঁর বিদেশ সফরের কোনও ইতিহাস নেই। দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত কেরলের ওই ব্যক্তি পুরোপুরি সুস্থ হয়েছেন বলে জানিয়েছেন সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

অন্য দিকে, অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায় এক বালকের দেহে মাঙ্কি ভাইরাসের উপসর্গ দেখায় এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। সংবাদ সংস্থা জানিয়েছে, ওই বালককে সরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রাখা হয়েছে পর্যবেক্ষণে। সে রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ওই বালকের বাড়ি ওড়িশায়। ১৫ দিন আগে সে অন্ধ্রপ্রদেশে আসে। এক সপ্তাহ পর তার জ্বর হয়। সেই সঙ্গে দেহে র‌্যাশও দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE