Advertisement
২৬ এপ্রিল ২০২৪
taliban

কাবুল-বরাদ্দে খুশি তালিবান

সোহেল সাহিন সংবাদমাধ্যমে বলেন, “আফগানিস্তানকে দেওয়া ভারতের উন্নয়ন প্যাকেজে আমরা খুশি। ওই সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ। এর ফলে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নত হবে।”

Picture of Taliban spokesperson Suhail Shaheen.

সোহেল সাহিন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:০৪
Share: Save:

বিরোধী রাজনৈতিক দলগুলি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সদ্য পেশ করা বাজেটের যথেষ্ট সমালোচনা করলেও, বেজায় খুশি তালিবান! ভারতের বাজেট পেশের পর প্রশংসায় পঞ্চমুখ আফগানিস্তানের শাসক তালিবান গোষ্ঠী। বাজেটে এ বার আফগানিস্তানকে সাহায্য হিসেবে ধার্য করা হয়েছে পঁচিশ লক্ষ ডলার। এই ঘোষণায় স্বস্তিতে তালিবান সরকার। সরকারের মুখপাত্র সোহেল সাহিন সংবাদমাধ্যমে বলেন, “আফগানিস্তানকে দেওয়া ভারতের উন্নয়ন প্যাকেজে আমরা খুশি। ওই সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ। এর ফলে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নত হবে।”

গত বারের বাজেটেও এই একই পরিমাণ অর্থ ধার্য করা হয়েছিল কাবুলের জন্য। ২০২১ সালের অগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। মেশিনগানের মাধ্যমে সে দেশের ক্ষমতার হস্তান্তরে ভারতের সমর্থন না থাকলেও প্রায় ভেঙে পড়া অর্থনীতির আফগানিস্তানকে মানবিক সাহায্য দিতে পিছপা হয়নি ভারত। কাবুলকে গম, কোভিড টিকা-সহ অন্যান্য সাহায্য পাঠিয়েছে ভারত।

উল্লেখ্য, নির্মলা যে বাজেট পেশ করেছেন তাতে বিদেশ মন্ত্রকের বাজেটের ৩২.৪০ শতাংশ রাখা হয়েছে অন্য দেশের উন্নয়ন খাতে। সেখান থেকে সবচেয়ে বেশি (২৪০০ কোটি টাকা) সাহায্য দেওয়া হয়েছে ভুটানকে। আফগানিস্তানের ৩৪টি প্রদেশে পরিকাঠামো উন্নয়নের কাজ করছে ভারত। তালিবান আফগানিস্তানের শাসন ক্ষমতা দখলের পরে অধিকাংশ প্রকল্পের কাজই বন্ধ। তবে সরকারের তরফে বলা হয়েছে, চাইলে ভারত অন্তত ২০টি প্রকল্পের কাজ শুরু করতে পারে। সোহেল সাহিনের বক্তব্য, আফগানিস্তানে বহু প্রকল্পে কাজ করছে ভারত। যদি ওই সব প্রকল্প শেষ হয় তবে দু’দেশের মধ্যে সম্পর্কে আরও ভাল হবে। পারস্পরিক আস্থা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban India Afghanistan Union Budget 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE