Advertisement
১০ মে ২০২৪
Teacher

Viral: তাপপ্রবাহ থেকে বাঁচতে কবিতায় সচেতনতার পাঠ! ভিডিয়ো ভাইরাল

তাপপ্রবাহ কী, এই সময় কী করা উচিত, তা যে এত সহজেই কবিতার মাধ্যমে বুঝিয়ে দেওয়া যায়, শিক্ষকের এই ভূমিকায় উচ্ছ্বসিত নেটাগরিকরা।

সচেতনতার পাঠ শেখাচ্ছেন শিক্ষক। ছবি সৌজন্য টুইটার।

সচেতনতার পাঠ শেখাচ্ছেন শিক্ষক। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৭:৩৯
Share: Save:

এপ্রিলের মাঝামাঝি থেকেই তীব্র গরমে হাঁসফাঁস করছে গোটা দেশ। কোনও কোনও রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। তাপপ্রবাহ নিয়ে স্কুল পড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়াতে যে কৌশল নিলেন বিহারের এক শিক্ষক তা দেখে মুগ্ধ নেটদুনিয়া।

সেই শিক্ষকের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে শিক্ষকের গলায় দু’টি জলের বোতল ঝুলছে। কবিতার মাধ্যমে পড়ুয়াদের তাপপ্রবাহ নিয়ে বোঝাচ্ছিলেন তিনি।

তাঁকে বলতে শোনা যাচ্ছিল, ‘‘যখন সূর্যের প্রচন্ড তেজ থাকবে, তখন বাইরে না বেরনোই ভাল। সে সময় ঘরের মধ্যেই নিজেকে সুরক্ষিত রাখা ভাল।’ তিনি আরও বলেন, ‘বাইরে গরম হাওয়া চলছে। মনে হচ্ছে যেন পৃথিবী জ্বলছে।’’

কখন ছাতা ব্যবহার করা উচিত। কখন জল খাওয়া উচিত, কতটা জল খাওয়া উচিত— সব কিছু কবিতার মাধ্যমেই বুঝিয়ে দিচ্ছিলেন ওই শিক্ষক। পড়ুয়াদের তিনি আরও বলেন, “কখনও খালি পেটে স্কুলে আসবে না তোমরা।”

তাপপ্রবাহ কী, এই সময় কী করা উচিত, তা যে এত সহজেই কবিতার মাধ্যমে বুঝিয়ে দেওয়া যায়, শিক্ষকের এই ভূমিকায় উচ্ছ্বসিত নেটাগরিকরা। শিক্ষকের প্রশংসা করতে কার্পণ্য করেননি তাঁরা। তবে বিহারের কোন এলাকার স্কুল, শিক্ষকের নামই বা কী, সে সব কিছু জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher Heatwave Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE