Advertisement
২৭ এপ্রিল ২০২৪
PK

KCR-PK: ‘জাতীয় স্তরে পরিবর্তন আনতে’ একসঙ্গে কাজ, এ বার যুগলবন্দি কেসিআর-পিকের

তেলঙ্গানায় ২০২৩-এ বিধানসভা ভোট। রাজনৈতিক শিবিরের খবর, বিজেপি যেভাবে তেলঙ্গানায় শক্তিশালী হয়ে উঠছে, তাতে আতঙ্কিত রাও প্রশান্ত কিশোরের সাহায্য নিতে চাইছেন। একইসঙ্গে ২০২৪-এ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে নিজেকে জাতীয় রাজনীতিতে তুলে ধরতেও প্রশান্ত কিশোরের সাহায্য চান রাও।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ০৬:৩৩
Share: Save:

সপ্তাহ দু’য়েক আগেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রশান্ত কিশোরকে এক মঞ্চে দেখা গিয়েছিল। তৃণমূলের বর্ধিত কর্মসমিতির বৈঠকে মমতা, অভিষেকের সঙ্গে তিনি একই সারিতে বসেছিলেন। আজ তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও জানালেন, তাঁর সঙ্গে প্রশান্ত কিশোরের কথাবার্তা চলছে। ‘জাতীয় স্তরে পরিবর্তন আনতে’ প্রশান্ত কিশোর তাঁর সঙ্গে কাজ করছেন।

তেলঙ্গানায় ২০২৩-এ বিধানসভা ভোট। রাজনৈতিক শিবিরের খবর, বিজেপি যেভাবে তেলঙ্গানায় শক্তিশালী হয়ে উঠছে, তাতে আতঙ্কিত রাও প্রশান্ত কিশোরের সাহায্য নিতে চাইছেন। একইসঙ্গে ২০২৪-এ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে নিজেকে জাতীয় রাজনীতিতে তুলে ধরতেও প্রশান্ত কিশোরের সাহায্য চান রাও। মাস দু’য়েক আগে প্রশান্ত কিশোর হায়দরাবাদে গিয়ে তেলঙ্গানা রাষ্ট্র সমিতির প্রধান রাওয়ের সঙ্গে তাঁর বাগান বাড়িতে বৈঠক করেছিলেন।

রাও অবশ্য দাবি করেছেন, প্রশান্ত কিশোর অর্থের জন্য কাজ করছেন না। পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের পরে প্রশান্ত কিশোর বলেছিলেন, তিনি আর ভোটকুশলীর কাজ করবেন না। যদিও তাঁর সংস্থা এখনও রাজ্যে তৃণমূলের হয়ে কাজ করছে।

রাওয়ের সঙ্গে কিশোরের ৩০০ কোটি টাকার চুক্তি হয়েছে বলেও হায়দরাবাদে জল্পনা ছড়িয়েছিল। জল্পনা উড়িয়ে রাও আজ হায়দরাবাদে বলেছেন, ‘‘প্রশান্ত কিশোর আমার গত ৭-৮ বছরের প্রিয় বন্ধু। উনি কখনও টাকার জন্য কাজ করেননি। আপনারা দেশের প্রতি ওঁর দায়বদ্ধতা বুঝবেন না।’’

রাওয়ের সঙ্গে প্রশান্ত কিশোরের বৈঠকের পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কে চন্দ্রশেখর রাও, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের কথাবার্তা হয়। রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির বিরুদ্ধে বিরোধী জোটের প্রার্থী দেওয়া নিয়ে সেখানে আলোচনা হয়েছিল। রাও এর পর মুম্বই গিয়ে শরদ পওয়ার, উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠক করেন।

বিরোধী শিবিরের মত ছিল, রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে বিরোধী জোট এককাট্টা হলে ২০২৪-এর প্রস্তুতি সেরে ফেলা যাবে। উত্তরপ্রদেশ-সহ চার রাজ্যে ভোটে জিতে বিজেপি অবশ্য রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে বেশ খানিকটা এগিয়ে গিয়েছে। তবে তৃণমূলনেত্রী দাবি করেছেন, এখনও সুযোগ রয়েছে। প্রশান্ত কিশোর এর মধ্যে পটনায় গিয়ে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে বৈঠক করে এসেছেন। বিজেপির সঙ্গে জোট ভেঙে বেরিয়ে নীতীশ আগামী রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোটের প্রার্থী হতে পারেন বলেও জল্পনা ছড়িয়েছে।

উল্টো দিকে রাওকে জাতীয় স্তরে তুলে ধরতে ইতিমধ্যেই দিল্লিতে ‘কেসিআর ফ্যান ক্লাব’-এর উদ্যোগে তেলঙ্গানার মুখ্যমন্ত্রীর ছবি-সব বড় বড় হোর্ডিং চোখে পড়ছে। অনেকেই এর পিছনে প্রশান্ত কিশোরের মস্তিষ্ক দেখছেন। রাও আজ বলেছেন, ‘‘প্রশান্ত কিশোর আমার সঙ্গে কাজ করলে কার কী সমস্যা? এ নিয়ে হইচই করারই বা কী হয়েছে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PK KCR Prashant Kishor Telengana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE