Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Thulasi Chandu

খুন হতে পারি, শঙ্কিত তেলুগু সাংবাদিক

একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, শুধু ২০২২ সালেই ভারতে আক্রমণের মুখে পড়েছেন ১৯৪ জন সাংবাদিক। তুলসী চন্দুর আশঙ্কা এই আবহে তাই বাড়তি উদ্বেগ তৈরি করেছে নাগরিক সমাজে।

Thulasi Chandu

তেলুগু সাংবাদিক তুলসী চন্দু। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ০৭:০১
Share: Save:

সাইবার দুনিয়ায় গেরুয়া শিবিরের লাগাতার আক্রমণ, কুৎসা এবং হুমকির মুখে পড়ে প্রাণহানির আশঙ্কায় ভুগছেন তেলুগু সাংবাদিক তুলসী চন্দু। গত বছর তিনি পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন। লাভ হয়নি। এ মাসের ২৪ তারিখ তিনি ফেসবুকে লেখেন, ‘‘আমি খুন হয়ে যেতে পারি।’’ এখন পুলিশ তিনটি ইউটিউব চ্যানেল এবং একটি ফেসবুক পেজের বিরুদ্ধে নতুন করে মামলা দায়ের করেছে।

কেন্দ্রে বর্তমান শাসকের জমানায় সাংবাদিকদের হেনস্থার অভিযোগ বারবারই ওঠে। বেঙ্গালুরুতে গৌরী লঙ্কেশ খুন হয়ে যাওয়া, উত্তরপ্রদেশে সিদ্দিক কাপ্পানের গ্রেফতারি, রানা আয়ুবের হেনস্থা ও মামলার ঘটনায় বিরোধী স্বরকে কোণঠাসা করার উদ্দেশ্য প্রকট বলে অভিযোগ অনেকেরই। পেগাসাসের নজরদারিতেও অন্তত ৪০ জন সাংবাদিক ছিলেন বলে দাবি। সম্প্রতি আমেরিকার সাংবাদিক সম্মেলনে নরেন্দ্র মোদীকে প্রশ্ন করা ভিনদেশি সাংবাদিককেও ট্রোলের শিকার হতে হয়েছে। আজই রাইটস অ্যান্ড রিস্কস অ্যানালিসিস গ্রুপের একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, শুধু ২০২২ সালেই ভারতে আক্রমণের মুখে পড়েছেন ১৯৪ জন সাংবাদিক। তুলসী চন্দুর আশঙ্কা এই আবহে তাই বাড়তি উদ্বেগ তৈরি করেছে নাগরিক সমাজে।

১৪ বছর নানা সংবাদমাধ্যমে কাজ করার পরে গত তিন বছর ধরে হায়দরাবাদ থেকে একটি ইউটিউব সংবাদ চ্যানেল চালান তুলসী। ফেসবুকে তিনি লিখেছেন, ‘‘যে কোনও দেশের যুবসমাজের পক্ষেই সাম্প্রদায়িক বিদ্বেষ খুব ক্ষতিকর। এই কথাটা বলার কারণে আমাকে নাগাড়ে কুৎসা আর হয়রানির বলি হতে হচ্ছে। আমার ছবি প্রযুক্তির সাহায্যে বিকৃত করা হচ্ছে। কোনও দিন হয়তো দেখব, কোনও নিরীহ যুবক তার দলের শেখানো ঘৃণার বুলিতে উত্তেজিত হয়ে সেই ঘৃণাকে বুলেটে বা তরোয়ালে বসিয়ে নিচ্ছে!...একদিন আমি খুন হয়ে যাব। হলে হব। তার আগে অন্তত আমার যন্ত্রণা আর বিচ্ছিন্নতার কথা বলে যাই।’’

২০২০ সালেই সাম্প্রদায়িকতা নিয়ে একটি ভিডিয়ো আপলোড করার পরে বাছা বাছা বিশেষণ ছুটে এসেছিল তুলসীর দিকে। ধর্ষণ ও প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছিল। সেই ধারাই অব্যাহত থেকেছে, আরও ধারালো হয়েছে। তুলসীও খবর করে গিয়েছেন। তাঁর দাবি, তিনি একতরফা কারও বিরুদ্ধে খবর করেন না। সব দলের খবরই করেন। কিন্তু গেরুয়া বাহিনী সংগঠিত ভাবে তাঁকে আক্রমণ করে চলেছে। হায়দরাবাদ বিজেপি নেতৃত্ব অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hyderabad journalist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE