Advertisement
২৫ এপ্রিল ২০২৪
এ ভাবেই ভেঙে পড়ল নয়ডার যমজ অট্টালিকা।

এ ভাবেই ভেঙে পড়ল নয়ডার যমজ অট্টালিকা। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৪:৪৭
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৪:৩২ key status

ন’সেকেন্ডেই ধ্বংস যমজ অট্টালিকা

ঠিক ন’সেকেন্ডেই শেষ হল নয়ডার জোড়া অট্টালিকা সিয়ান আর অ্যাপেক্স। ঠিক দুুপুর আড়াইটেয় বাজে সাইরেন। তার ন’ সেকেন্ডের মধ্যেই ভেঙে পড়তে দেখা গেল নয়ডার যমজ অট্টালিকাকে। দু’টি প্রাসাদোপম ইমারত মুহূর্তে এসে মিশল মাটিতে। 

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৪:২৬ key status

‘আমরা উত্তেজিত, আত্মবিশ্বাসীও’, বললেন বিস্ফোরণের দায়িত্বপ্রাপ্তরা

‘‘আমরা প্রস্তুত’’, বললেন দায়িত্বপ্রাপ্তরা। বিস্ফোরণ ঘটানোর কয়েক মুহূর্ত আগে বললেন, ‘‘আশা করি কিছু ভুল হবে না।’’ 

Advertisement
timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৪:২০ key status

আনা হয়েছে ১১টি স্মগ গান

দূষণ নিয়ন্ত্রণে এমারেল্ড কোর্ট চত্বরে আনা হয়েছে ১১টি স্মগ গান। যমজ অট্টালিকার সামনে দু’টি রাখা হয়েছে। বাকি ন’টি স্মগ গান মোতায়েন করা হয়েছে ওই এলাকার আশপাশে।

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৪:০৭ key status

যমজ অট্টালিকা চত্বরে বিপর্যয় মোকাবিলা বাহিনী হাজির

ছবি: পিটিআই

নয়ডার ৯৩এ সেক্টরে এমারেল্ড কোর্টের যমজ অট্টালিকার চারপাশে মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। ৫৬০ জন পুলিশকর্মী, রিজার্ভ ফোর্সের ১০০ জন এবং জরুরি বাহিনীর চারটি দল। 

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১২:৫৭ key status

দৈত্যাকার দুই প্রাসাদের মাটিতে মেশার অপেক্ষায় ‘এমারেল্ড কোর্ট’

নয়ডার ‘এমারেল্ড কোর্ট’ প্রকল্পেই তৈরি হয়েছিল ৪০ তলা উঁচু দু’টি অট্টালিকা। যা উচ্চতায় কুতুব মিনারকেও ছাড়িয়ে যায়। কিন্তু ওই জোড়া অট্টালিকা নিয়ে প্রথম থেকেই শুরু হয় বিতর্ক। ‘সবুজ পান্না’র নামে তৈরি হয়েছিল যে আবাসন, অভিযোগ ওঠে, সেই আবাসন চত্বরের সবুজ ধ্বংস করেই এই টাওয়ার মাথা তুলতে চলেছে। যা নিয়ে তীব্র আপত্তি জানান, নয়ডার ওই এলাকার বাসিন্দারা।

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১২:৫৬ key status

দৈত্যদের নাম ‘অ্যাপেক্স’ এবং ‘সিয়ান’

ফাইল চিত্র।

এমারেল্ড কোর্টে ছড়িয়ে-ছিটিয়ে থাকা আবাসনগুলির মাঝখানে মাথা তুলে দাঁড়ানো দুই যমজ অট্টালিকার নাম, ‘অ্যাপেক্স’ এবং ‘সিয়ান’। তবে ২০০০ সালে যখন ‘এমারেল্ড কোর্ট’ আবাসন তৈরির ভাবনাচিন্তা শুরু হল, তখন এদের কথা ভাবা হয়নি। তখন কথা ছিল, গ্রেটার নয়ডার এই এলাকায় ১৪টি আবাসন ভবন তৈরি হবে। যার প্রত্যেকটি হবে ন’তলা উচ্চতার। কিন্তু ২০১২ সালে হঠাৎই বদলে যায় পরিকল্পনা।

Advertisement
timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১২:৫৬ key status

বদল কেন পরিকল্পনায়!

‘এমারেল্ড কোর্ট’ নির্মাণের দায়িত্বে ছিল সুপারটেক নামে একটি সংস্থা। তারাই ২০১২ সালে ঘোষণা করে পরিকল্পনা বদলের কথা। বদল হওয়া পরিকল্পনা অনুযায়ী ‘এমারেল্ড কোর্ট’-এ ১৪টির বদলে ১৫টি আবাসন ভবন হবে। ন’তলার বদলে উচ্চতা হবে ১১ তলা। আর হবে নতুন দু’টি গগনচুম্বী অট্টালিকা যার উচ্চতা কুতুব মিনারকেও ছাড়াবে। 

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১২:৫৬ key status

বিতর্ক কী নিয়ে?

ফাইল চিত্র।

বিতর্কের কারণ, নির্মাণ সংস্থা সুপারটেকের প্রতিশ্রুতি পূরণ করতে না পারা। ‘এমারেল্ড কোর্ট’-এর প্রথম পরিকল্পনায় নির্মাণকারী সংস্থাটি জানিয়েছিল, আবাসনগুলির লাগোয়া একটি বিস্তৃত সবুজালি থাকবে। থাকবে বড় গাছগাছালি। যা পরিকল্পনামাফিক তৈরি করবে সুপারটেক। ২০০৬ সালের ডিসেম্বর পর্যন্ত খাতাকলমে সেই পরিকল্পনার কথা বলাও ছিল। কিন্তু তার পর যখন নতুন দু’টি অট্টালিকা তৈরির পরিকল্পনা করা হয়, দেখা যায়, ওই সবুজালির জায়গাতেই তৈরি হতে চলেছে অতিরিক্ত আকাশছোঁওয়া ভবন দু’টি। যা নির্মাণ সংক্রান্ত প্রশাসনিক আরও বহু আইন ভেঙেছিল বলে পরে জানা যায়।

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১২:৫৬ key status

কবে শুরু আইনি যুদ্ধ?

‘সিয়ান’ আর ‘অ্যাপেক্স’ মাথা তোলার পর তা নিয়ে আপত্তি তোলেন ‘এমারেল্ড কোর্ট’-এর বাসিন্দারাই। তাঁরা অভিযোগ করেন অট্টালিকা দু’টি ভেঙে দেওয়া হোক, কেন না সেগুলি তৈরি হয়েছে বেআইনি ভাবে। এ ব্যাপারে এলাহাবাদ হাই কোর্টে আপিল করেন তাঁরা। যা হাই কোর্টে মঞ্জুর হয়। ২০১৪ সালে ‘অ্যাপেক্স’ এবং ‘সিয়ান’ ভেঙে ফেলার নির্দেশ দেয় এলাহাবাদ হাই কোর্ট।  

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১২:৫৬ key status

সুপারটেকের পাল্টা আবেদন

ফাইল চিত্র।

এলাহাবাদ হাই কোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় সুপারটেক। প্রায় সাত বছর ধরে মামলা চলার পর ২০২১ সালে দেশের শীর্ষ আদালতও টাওয়ার দু’টি ভেঙে ফেলার নির্দেশ বহাল রাখে। নির্মাণ সংস্থা সেই রায়কে পুনর্বিবেচনা করতে বলে। এমনকি ‘এমারেল্ড কোর্ট’-এর অন্য বাসিন্দাদের নিরাপত্তার প্রসঙ্গও উত্থাপন করে আদালতে। কিন্তু শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট পুরনো রায়ই বজায় রাখে।

timer শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১২:২২ key status

দীর্ঘ আইনি লড়াইয়ে শেষ অঙ্ক রবিবার

২০২২ সালের ১২ অগস্ট সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে, ২৮ অগস্ট ভেঙে ফেলতে হবে এই বহুতল। শীর্ষ আদালতের সেই নির্দেশ মেনেই রবিবার ভাঙা হল অট্টালিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE