Advertisement
২৯ মে ২০২৪
Ram lalla Face Revealed

প্রকাশ্যে রামলালার পূর্ণ অবয়ব! রামমন্দিরে মূর্তির মুখ থেকে সরে গেল আবরণ, দেখুন কেমন দেখতে

শুক্রবার রামমন্দিরে ধান্য দিবসের উদ্‌যাপন রয়েছে। তার আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যায় পৌঁছে সেখানকার নিরাপত্তা ব্যবস্থা সরেজমিনে দেখে আসেন।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৭:৩৬
Share: Save:

প্রকাশ্যে এল শিশু রামের মুখের অবয়ব। আগামী সোমবার অযোধ্যার রামমন্দিরে যে নিকষ কালো পাথরের বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেই মূর্তির ছবি প্রথম প্রকাশ্যে আসে শুক্রবার সকালে। তবে তখন তার মুখে কাপড় বাঁধা ছিল। চোখে বাঁধা ছিল কাপড়ের পট্টি। অবশেষে শুক্রবার বিকেলে সেই কাপড়ের আবরণ সরে প্রকাশ্যে এল রামলালা বা শিশু রামের মুখ।

শুক্রবার রামমন্দিরে ধান্য দিবসের উদ্‌যাপন রয়েছে। তার আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যায় পৌঁছে সেখানকার নিরাপত্তা ব্যবস্থা সরেজমিনে দেখে আসেন। তার পরেই রামমন্দির কর্তৃপক্ষের তরফে প্রকাশ করা হয় মূর্তির ছবি। তবে কালো পাথরের সেই মূর্তি তখনও আংশিক ঢাকা ছিল কাপড়ে। বিকেল সাড়ে চারটে নাগাদ সেই আবরণ খোলা হয়। দেখা যায়, কালো পাথরের মূর্তির হাতে সোনালি রঙের তির-ধনুক। নিখুঁত মসৃণ গড়ন মুখের। মাথায় চুড়ো করে বাঁধা চুল। মুখে স্মিত হাসি। কপালে সাদা-লাল তিলক। মোট দু’টি ছবি প্রকাশ্যে এসেছে। একটি দূর থেকে তোলা রামের ছবি। আর একটি কাছ থেকে নেওয়া রামের মুখের ছবি।

ছবি: সংগৃহীত।

পাঁচ বছরের শিশুর আদলে গড়া হয়েছে অযোধ্যায় রামলালার বিগ্রহ। আগের মূর্তিটির থেকে আকারে অনেকটাই বড় এই শিশু রাম। অযোধ্যার রামমন্দিরে এই মূর্তিটির পাশাপাশি অবশ্য পুরনো মূর্তিটিও রাখা থাকবে। ‘প্রাণপ্রতিষ্ঠা’র পর দু’টি মূর্তিই পুজো করতে পারবেন ভক্তেরা।

ছবি: সংগৃহীত।

শোভাযাত্রা করে গত বুধবার সন্ধ্যায় অযোধ্যার রামমন্দিরে নিয়ে আসা হয়েছিল ‘রামলালা’ বা শিশু রামের ৫১ ইঞ্চি উচ্চতার এই মূর্তিকে। বৃহস্পতিবার দুপুর ১টা ২৮ মিনিটে, ‘শুভ মুহূর্তে’ সেটিকে গর্ভগৃহের মূল বেদিতে প্রতিষ্ঠিত করা হয়।

বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-এর মিডিয়া ইনচার্জ শরদ শর্মা প্রথম প্রকাশ্যে আনেন কাপড়ের আবরণে ঢাকা রামলালার ছবি।

ছবি: সংগৃহীত।

মুখ ছিল হলুদ কাপড়ে মোড়া। গায়ে ছিল সাদা চাদর। এমনকি, হাত দু’টিও ছিল হলুদ কাপড় দিয়ে ঢাকা। এর পরে রামলালার বিগ্রহের আরও একটি ছবি প্রকাশ্যে আসে। সেই ছবিতে হলুদ এবং সাদা কাপড় সরিয়ে দেওয়া হলেও চোখে বাঁধা ছিল কাপড়ের পট্টি। গলায় পরানো ছিল গোলাপের মালা।

বিকেল সাড়ে চারটে নাগাদ রামের বিগ্রহের পূর্ণ অবয়ব প্রকাশ করা হয়। চোখের বাঁধন খুলে দেওয়া হয়। হাতে দেওয়া হয় অস্ত্র।

ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ram Mandir Inauguration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE