Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Digital Census

Digital Census: কাগজ-কলম থেকে ডিজিটাল! আদমসুমারির পদ্ধতিতে বদল আনছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

আদমসুমারির কাজে নিযুক্ত কর্মীদের কাছে থাকবে ট্যাবলেট বা স্মার্টফোন। বাড়ি বাড়ি গিয়ে সেই তথ্য ডিজিটাল উপায়ে নথিভুক্ত করবেন তাঁরা।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১৩:৫৬
Share: Save:

আর কাগজে-কলমে নয়, এ বার আদমসুমারির পদ্ধতিতে বদল আনছে কেন্দ্র। মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ডিজিটাল করা হবে আদমসুমারির পদ্ধতি। এই প্রথম ডিজিটাল পদ্ধতিতে লোকগণনা হতে চলেছে দেশে।

মন্ত্রক জানিয়েছে, ১৬তম আদমসুমারি হবে পুরোপুরি ডিজিটাল। এত দিন পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে গণনার চল ছিল। পরিবারে কত জন সদস্য রয়েছে, তা আদমসুমারির কাজে জড়িত কর্মীরা কাগজে-কলমে নথিবদ্ধ করতেন। পুরনো সেই পদ্ধতিতে একটি ফর্মও পূরণ করতে হত। কিন্তু এ বার আর ফর্ম পূরণের কোনও ঝঞ্ঝাট থাকছে না।

মন্ত্রক জানিয়েছে, এ বার থেকে আদমসুমারির কাজে নিযুক্ত কর্মীদের কাছে থাকবে ট্যাবলেট বা স্মার্টফোন। বাড়ি বাড়ি গিয়ে সেই তথ্য ডিজিটাল উপায়ে নথিভুক্ত করবেন তাঁরা। আদমসুমারি সম্পর্কিত একটি মোবাইল অ্যাপও চালু করা হবে। সেই অ্যাপ ব্যবহার করে তথ্য সংগ্রহ করা হবে। এ ছাড়াও আদমসুমারি বিষয়ক একটি পোর্টাল থাকবে, যার মাধ্যমে লোকগণনা সংক্রান্ত যাবতীয় কাজের উপর নজরদারি চালানো হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এর আগে ঘোষণা করেছিলেন যে, ২০২১-এর আদমসুমারি আর কাগজে-কলমে হবে না। মোবাইল অ্যাপের মাধ্যমে এই কাজ হবে, যা বস্তুত দেশকে ডিজিটাল করে তোলার আরও একটা নতুন ধাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Ministry Digital Census
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE