Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
p chidambaram

P. Chidambaram: আর্থিক বৃদ্ধির গতি ক্রমে দুর্বলই হচ্ছে: চিদম্বরম

মঙ্গলবারই সরকারি পরিসংখ্যান জানিয়েছে, গত অর্থ বছরের শেষ তিন মাস, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চে বৃদ্ধির হার ছিল মাত্র ৪.১ শতাংশ।

পি চিদম্বরম।

পি চিদম্বরম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ০৮:৪৭
Share: Save:

মোদী সরকার যতই অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ‘প্রতিশ্রুতি’ দিক, আর্থিক বৃদ্ধির গতি ক্রমশ দুর্বল হচ্ছে বলে অভিযোগ তুললেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

মঙ্গলবারই সরকারি পরিসংখ্যান জানিয়েছে, গত অর্থ বছরের শেষ তিন মাস, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চে বৃদ্ধির হার ছিল মাত্র ৪.১ শতাংশ। আজ চিদম্বরম বলেছেন, সবচেয়ে চমকে দেওয়ার মতো তথ্য হল, ২০২১-২২-এ ত্রৈমাসিক বৃদ্ধির হার ধাপে ধাপে ২০.১%, ৮.৪%, ৫.৪% থেকে ৪.১%-এ নেমে এসেছে। এই পরিসংখ্যানই বলছে, অর্থনীতির গতি কমছে। সরকারের প্রতিশ্রুতি মাফিক অর্থনীতির ঘুরে দাঁড়ানোর কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

মোদী সরকারের অর্থ মন্ত্রকের দাবি ছিল, ২০২১-২২-এ জিডিপি আবার কোভিডের আগের স্তরে পৌঁছে গিয়েছে। চিদম্বরমের বক্তব্য, ২০২১-২২-এর জিডিপি শুধুমাত্র ২০১৯-২০-এর স্তরের থেকে সামান্য বেশি। যার অর্থ হল, দু’বছর পরে ভারতের অর্থনীতি ২০২০-র ৩১ মার্চে যেখানে ছিল, সেখানেই রয়েছে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০২১-২২-এ আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.৭%। আজ অর্থ মন্ত্রকের বক্তব্য, চলতি অর্থ বছরে বৃদ্ধির হার মাঝারি থেকে বেশির মধ্যে থাকবে। বাজেটে ধরে নেওয়া হয়েছিল, মূল্যবৃদ্ধি-সহ বৃদ্ধির হার হবে ১১.১%। ধরে নেওয়া হয়েছিল, গত অর্থ বছরের জিডিপি ২৩২ লক্ষ কোটি টাকায় পৌঁছবে। কিন্তু বাস্তবে জিডিপি গত বছরে ২৩৬ লক্ষ কোটি টাকা ছুঁয়ে ফেলেছে বলে পরিসংখ্যান মন্ত্রক জানিয়েছে। সে ক্ষেত্রে ৯.৫% বৃদ্ধি হলেই বাজেটের অনুমান অনুযায়ী ২৫৮ লক্ষ কোটি টাকার জিডিপি-তে পৌঁছে যাওয়া সম্ভব। বাজেটের ১১.১% বৃদ্ধির পূর্বাভাস বাস্তবায়িত হলে জিডিপি ২৬২ লক্ষ কোটি টাকায় পৌঁছবে।

আর্থিক বিষয়ক সচিব অজয় শেঠের বক্তব্য, গত অর্থ বছরে ৮.৭ শতাংশের আর্থিক বৃদ্ধি খুবই বিশ্বাসযোগ্য। বাজেটের সময় যখন সরকার ৭.৫% আর্থিক বৃদ্ধির হারের পূর্বাভাস করেছিল, তখন সবাই তা নিয়ে প্রশ্ন তুলছিল। কিন্তু এখন তা বাস্তবসম্মত বলেই মনে হচ্ছে। অর্থ মন্ত্রক সূত্রের বক্তব্য, সরকারের রাজকোষের অবস্থা যথেষ্ট ভাল। আগামী কয়েক মাসে মূল্যবৃদ্ধি না কমলে সরকার প্রয়োজন মতো ব্যবস্থা নিতে পারবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.