Advertisement
০৫ মে ২০২৪
Yamuna River

বিপদসীমা ছাড়িয়ে গেল যমুনার জল, বন্যার সতর্কতা জারি

গত জুলাই মাসেও প্রবল বর্ষণের জেরে জলস্তর বৃদ্ধি পেয়েছিল যমুনার। ১৩ জুলাই জলস্তর ২০৮.৬৬ মিটার অবধি বৃদ্ধি পেয়েছিল।

দিল্লিতে যমুনার জলস্তর ২০৪.৫০ মিটার ছাড়িয়ে গিয়েছে।

দিল্লিতে যমুনার জলস্তর ২০৪.৫০ মিটার ছাড়িয়ে গিয়েছে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ০১:১৪
Share: Save:

হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে প্রবল বর্ষণের জেরে ক্রমাগত বাড়ছে যমুনার জলস্তর। দিল্লিতে যমুনার জলস্তর ২০৪.৫০ মিটার ছাড়িয়ে গিয়েছে। কেন্দ্রীয় জল কমিশন সূত্রে খবর, দিল্লির পুরনো যমুনা ব্রিজের কাছে জলস্তর দুপুর ৩টে নাগাদ ২০৩.৪৮ মিটার ছিল। পরে তা বেড়ে গিয়ে সন্ধ্যা ৬টা নাগাদ ২০৪.৯৪ মিটার হয়। রাত ৮টায় জলস্তর ছিল ২০৫.১২ মিটারে এবং রাত ১০টায় তা ২০৫.৩৯ মিটার ছাড়িয়ে গিয়েছে।

দিল্লির সেচ এবং বন্যা নিয়ন্ত্রণ দফতর নদীর উপকূলবর্তী নিচু এলাকায় বন্যা সতর্কতা জারি করেছে। সেচ এবং বন্যা নিয়ন্ত্রণ দফতরের এক আধিকারিক বলেন, “পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। জলস্তর আরও বাড়তে পারে। কিন্তু পরিস্থিতি ঘোরালো হওয়ার সম্ভাবনা নেই।”

গত জুলাই মাসেও প্রবল বর্ষণের জেরে জলস্তর বৃদ্ধি পেয়েছিল যমুনার। ১৩ জুলাই জলস্তর ২০৮.৬৬ মিটার অবধি বৃদ্ধি পেয়েছিল। প্রচুর এলাকা জলের তলায় চলে যায়। বন্যা কবলিত এলাকাগুলি থেকে প্রায় ২৭ হাজার বাসিন্দাদের সুরক্ষিত স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। ফের একই পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্য দিকে, টানা কয়েক দিনের বৃষ্টি, ধস, মেঘভাঙা বৃষ্টির জেরে হিমাচল প্রদেশে মারা গিয়েছেন অন্তত ৫৫ জন। উত্তরাখণ্ডে মারা গিয়েছেন তিন জন। ভেঙে পড়েছে বহু বাড়ি, রাস্তা। চলতি বছর হিমাচলে বর্ষা প্রবেশের পর থেকে বিপর্যস্ত জনজীবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yamuna River flood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE