Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ram Nath Kovind

Ram Nath Kovind: রাষ্ট্রপতির বক্তৃতায় নির্বাচনের ছায়া

কৃষক আন্দোলনের কারণে ক্ষুব্ধ পঞ্জাবকেও বার্তা দিয়েছেন রাষ্ট্রপতি। জানিয়েছেন শিখ ধর্মগুরু তেগবাহাদুরের ৪০০তম আর্বিভাব দিবসের অনুষ্ঠান দেশ জুড়ে পালন করবে সরকার।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০৪
Share: Save:

পাঁচ রাজ্যের আসন্ন নির্বাচনের প্রভাব রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তব্যেও।

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে নির্বাচন। তার ঠিক আগে আজ থেকে শুরু হওয়া বাজেট অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতির বক্তব্যে উঠে এল তিন তালাক প্রসঙ্গ। শ্রদ্ধা জানানো হল শিখ ধর্মগুরু গুরু তেগবাহাদুরকে। বিস্তারিত ভাবে জানানো হল কৃষকদের কল্যাণে কী ধরনের পদক্ষেপ করেছে নরেন্দ্র মোদী সরকার। যা দেখে বিরোধীদের অভিযোগ, রাষ্ট্রপতির বক্তৃতার মাধ্যমেও প্রচারের সুযোগ ছাড়েনি সরকার পক্ষ। পাল্টা বিজেপি শিবিরের যুক্তি, ফি বছর বাজেট অধিবেশনের প্রথম দিনে হওয়া রাষ্ট্রপতির ভাষণে সরকারের সাফল্যকেই তুলে ধরা হয়ে থাকে। এর সঙ্গে প্রচারের কোনও সম্পর্ক নেই। বক্তৃতায় স্থান করে নিয়েছে পশ্চিমবঙ্গও। নতুন বছরে দেশের কৃতিত্ব অর্জনের প্রশ্নে কোবিন্দের বক্তৃতায় জায়গা পেয়েছে দুর্গা পুজোর ইউনেস্কোর খেতাবপ্রাপ্তির বিষয়টিও।

আজ নিজের বক্তব্যে তাৎক্ষণিক তিন তালাক প্রথা বাতিলের প্রসঙ্গ উত্থাপন করে কোবিন্দ বলেন, ‘‘সরকার সমাজকে তিন তালাকের মতো প্রথার হাত থেকে মুক্ত করার অভিপ্রায় নিয়ে ওই প্রথাকে ফৌজদারি অপরাধ হিসেবে চিহ্নিত করেছে।’’ সাধারণত রাষ্ট্রপতির বক্তব্যে গত এক বছরের সাফল্যের কৃতিত্ব দাবি করে থাকে সরকার। কিন্তু যে ভাবে তিন বছর আগে বাতিল হওয়া তিন তালাকের প্রসঙ্গ রাষ্ট্রপতির বক্তব্যে উঠে এসেছে তা দেখে অনেকেই মনে করছেন, সংখ্যালঘু মহিলা ভোট পাওয়ার লক্ষ্যেই এই কৌশল।

ভোটমুখী পঞ্জাব ও উত্তরপ্রদেশের কৃষক সমাজের একটি বড় অংশ এ যাত্রায় বিজেপির বিরুদ্ধে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। সেই বিরোধী হাওয়াকে অনুকূলে আনতে আজ নিজের বক্তব্যে কৃষক সমাজের উন্নয়নে নেওয়া মোদী সরকারের পদক্ষেপগুলি তুলে ধরেন কোবিন্দ। তিনি বলেন, ‘‘কৃষকেরা যাতে সঠিক বাজারে ফসলের সঠিক দাম পান সেই লক্ষ্যে কিষাণ রেল সেবা চালু করেছে সরকার।’’

কৃষক আন্দোলনের কারণে ক্ষুব্ধ পঞ্জাবকেও বার্তা দিয়েছেন রাষ্ট্রপতি। জানিয়েছেন শিখ ধর্মগুরু তেগবাহাদুরের ৪০০তম আর্বিভাব দিবসের অনুষ্ঠান দেশ জুড়ে পালন করবে সরকার। আফগানিস্তান থেকে শিখ শরণার্থীদের উদ্ধার, গুরু গ্রন্থসাহিব ভারতে নিয়ে আসার বিষয়টিও তুলে ধরেছেন রাষ্ট্রপতি। উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগরে দেশের বৃহত্তম বিমানবন্দর ও গোয়ার আগুডা দুর্গকে সংস্কার প্রসঙ্গও জায়গা করে নিয়েছে রাষ্ট্রপতির বক্তব্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Nath Kovind president India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE