Advertisement
২১ জুলাই ২০২৪
News of the Day

জি৭ শীর্ষ সম্মেলনে মোদী। বিশ্বকাপ থেকে পাক-বিদায়? উত্তরে বর্ষা, দক্ষিণ পুড়বে…আর কী নজরে

ভোট পরবর্তী হিংসার প্রতিবাদে পূর্ব মেদিনীপুরের খেজুরির জনকা অঞ্চলের শ্যামপুর মোড়ে আজ তৃণমূলের প্রতিবাদসভা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ০৭:২৯
Share: Save:

জি৭ গোষ্ঠীর ৫০তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইটালি পৌঁছেছেন। ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আমন্ত্রণে এই সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। ভারত এই গোষ্ঠীর সদস্য না হলেও নিয়মিত ‘আউটরিচ কান্ট্রি’ হিসাবে আমন্ত্রিত।

জি৭ শীর্ষ সম্মেলনে ইটালিতে প্রধানমন্ত্রী মোদী

মোদী এই নিয়ে পঞ্চম বার জি৭ সম্মেলনে যোগ দিলেন। শীর্ষ সম্মেলনে গাজ়ায় ইজ়রায়েলের হামলা এবং ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। জি৭-এর সদস্য দেশগুলি হল, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, ইটালি, জার্মানি, কানাডা এবং জাপান। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোরাও থাকছেন শীর্ষ সম্মেলনে। এক বিশেষ অধিবেশনে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, তাঁর দেশে রুশ আক্রমণের বিষয়ে বলবেন। সম্মেলনের অবসরে পোপ ফ্রান্সিস যোগদানকারী রাষ্ট্রনেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানা গিয়েছে।

খেজুরিতে তৃণমূলের প্রতিবাদসভা

ভোট পরবর্তী হিংসার প্রতিবাদে পূর্ব মেদিনীপুরের খেজুরির জনকা অঞ্চলের শ্যামপুর মোড়ে আজ তৃণমূলের প্রতিবাদসভা। সেখানে উপস্থিত থাকবেন রাজ্যের মন্ত্রী বিরবাহা হাঁসদা, শিউলি সাহা এবং কুণাল ঘোষ। বিকেল ৪টে নাগাদ ওই সভা শুরু হওয়ার কথা। সভা পরিচালনা করার কথা উত্তম বারিকের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উত্তরবঙ্গে বর্ষণ, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

আজ উত্তরবঙ্গে বৃষ্টির লাল সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুরদুয়ারে প্রবল ভারী বৃষ্টির সতর্কতার পাশাপাশি জলপাইগুড়ি এবং কালিম্পঙে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ ছাড়া দার্জিলিং আর কোচবিহারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পর্যটক এবং স্থানীয় বাসিন্দাদের পাহাড়ি রাস্তায় ধস নিয়ে সতর্ক করেছে আবহাওয়া অফিস। সতর্ক করা হয়েছে তিস্তা, তোর্সা, জলঢাকা নদীর ফুলে ফেঁপে ওঠা জলস্তর নিয়েও। তবে উত্তর যখন ভাসবে দক্ষিণবঙ্গ তখন পুড়বে তীব্র তাপপ্রবাহে। আজ পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এর মধ্যে পুরুলিয়ায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে আজ। একই সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতাও রয়েছে দক্ষিণবঙ্গের পশ্চিমের কয়েকটি জেলায়। তাতে যদিও তাপমাত্রার বড় একটা হেরফের হবে না।

টি২০ বিশ্বকাপ: পাকিস্তান কি বিদায় নেবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ বিদায় হয়ে যেতে পারে পাকিস্তানের। তাদের গ্রুপে রাত ৮টায় আমেরিকা-আয়ারল্যান্ড ম্যাচ। এই ম্যাচে আমেরিকা জিতলেই বিদায় নেবে পাকিস্তান। এই গ্রুপে তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ভারত ইতিমধ্যেই সুপার ৮-এ চলে গিয়েছে। আমেরিকার তিন ম্যাচে ৪ পয়েন্ট। পাকিস্তানের তিন ম্যাচে ২ পয়েন্ট। বাবর আজ়মের দল তাকিয়ে থাকবে এই ম্যাচের দিকে। এর আগে ভোর ৬টায় রয়েছে আফগানিস্তান-পাপুয়া নিউ গিনি ম্যাচ। রশিদ খানের আফগানিস্তান জিতলে তারাও সুপার ৮-এ চলে যাবে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস এবং হটস্টারে।

ইউরো কাপের সূচনা

আজ থেকে শুরু হয়ে যাচ্ছে ইউরো কাপ ফুটবল। প্রথা মেনে প্রথম ম্যাচে নামছে জার্মানি। ম্যানুয়েল ন্যুয়ের, টমাস মুলার, ইলকাই গুন্ডোয়ানের জার্মানিকে খেলতে হবে অ্যান্ড্রু রবার্টসন, স্কট ম্যাকটমিনের স্কটল্যান্ড। খেলা শুরু রাত সাড়ে ১২টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেলে। মোবাইলে ম্যাচের সম্প্রচার হবে সোনি লিভ অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE