Advertisement
০২ মে ২০২৪
News of the Day

কেজরীর হাজিরা এবং আস্থারহস্য, হাওয়া আরও ভাল বুঝতে উপগ্রহ পাঠাবে ইসরো, আর কী দিনভর

দল বদলালে প্রত্যেককে ২৫ কোটি টাকা দেওয়া হবে বলে প্রলোভন দেখানো হয়েছে বলেও অভিযোগ করেন কেজরীওয়াল। তিনি জানিয়েছেন, বিজেপি ২১ জন এমন বিধায়কের কথা বললেও তারা সাত জনের সঙ্গে যোগাযোগ করেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:০২
Share: Save:

দিল্লি বিধানসভায় আম আদমি পার্টি (আপ)-র স্বস্তিদায়ক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তা সত্ত্বেও শুক্রবার আচমকা আস্থাভোট নেওয়ার কথা ঘোষণা করে রাজধানীর রাজনৈতিক অলিন্দে নানা জল্পনার জন্ম দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। দিল্লির আবগারি দুর্নীতিকাণ্ডে তাঁর গ্রেফতারির জল্পনার মধ্যেই শুক্রবার বিধানসভায় প্রস্তাবের সূচনা করে কেজরীওয়াল দাবি করেন, বিজেপির তরফ থেকে তাঁর দলীয় বিধায়কদের টোপ দেওয়া হচ্ছে। দল বদলালে প্রত্যেককে ২৫ কোটি টাকা দেওয়া হবে বলে প্রলোভন দেখানো হয়েছে বলেও অভিযোগ করেন কেজরীওয়াল। তিনি জানিয়েছেন, বিজেপি ২১ জন এমন বিধায়কের কথা বললেও তারা সাত জনের সঙ্গে যোগাযোগ করেছে। তাঁদের বলা হয়েছে, কেজরীওয়ালকে শীঘ্রই গ্রেফতার করা হবে। এই পরিস্থিতে আজ বিধানসভায় এই প্রস্তাব নিয়ে বিতর্ক হবে। অন্য দিকে, আজই আবগারিকাণ্ডে রাউস অ্যাভিনিউ আদালত তাঁকে তলব করেছে। সব মিলিয়ে পরিস্থিতি জটিল হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে।

কেজরীওয়ালের আস্থাভোট নিয়ে আলোচনা

শুক্রবার আচমকাই আস্থাভোট নেওয়ার কথা ঘোষণা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। আজ দিল্লি বিধানসভায় এই সংক্রান্ত আলোচনা হবে।

আদালতে কেজরীওয়ালের হাজিরা

দিল্লির আবগারি দুর্নীতি সংক্রান্ত মামলায় আজ রাউস অ্যাভিনিউ আদালতে কেজরীওয়ালকে হাজিরা দিতে বলেছেন বিচারক। এই মামলায় মোট ছ’বার দিল্লির মুখ্যমন্ত্রীকে তলব করেছে ইডি। কিন্তু পাঁচ বারই হাজিরা এড়িয়েছেন তিনি। সেই কারণে কেজরীওয়ালের বিরুদ্ধে আদালতে মামলা রুজু করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আজ আদালতে তাঁকে ব্যাখ্যা দিতে হবে কেন তিনি বার বার ইডির দফতরে হাজিরা এড়িয়েছেন।

সন্দেশখালি পরিস্থিতি

সন্দেশখালি যেতে চেয়ে ফিরতে হল, প্রথমে বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দল এবং পরে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে। অন্য দিকে, সন্দেশখালিতে মহিলাদের উপর যৌন নির্যাতনের অভিযোগের মামলা বাংলার বাইরে সরানোর আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। সন্দেশখালি নিয়ে শুক্রবারও উত্তপ্ত রাজ্য তথা জাতীয় রাজনীতি।

একই দিনে মোহনবাগান, ইস্টবেঙ্গল

আইএসএলে আজ নামছে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল। মোহনবাগান ঘরের মাঠে খেলবে নর্থইস্ট ইউনাইটেডের সঙ্গে। যুবভারতীতে এই ম্যাচ বিকেল ৫টা থেকে। পর পর দুই ম্যাচে জেতা মোহনবাগান এই ম্যাচে জিতলে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে চলে আসবে। ইস্টবেঙ্গলকে অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে হায়দরাবাদ এফসির বিরুদ্ধে। এখনও জয়ের মুখ দেখেনি হায়দরাবাদ। ইস্টবেঙ্গল জিতলে তারা ১০ থেকে আটে চলে আসবে। এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট

জমে গিয়েছে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট। প্রথম ইনিংসে ভারতের ৪৪৫ রানের জবাবে ইংল্যান্ড দ্বিতীয় দিনের শেষে ২ উইকেটে ২০৭ রান তুলেছে। তৃতীয় দিন কি রোহিত শর্মার দল লিড নিতে পারবে? শনিবার খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আদালতে ‘ডাকু’র হাজিরা

শঙ্কর আঢ্য ওরফে ‘ডাকু’। তাঁর ব্যবসার লেনদেনের অঙ্ক দু’-এক কোটিতে থামেনি। প্রভাবশালীদের হাজার হাজার কোটি টাকা তাঁর সংস্থায় ঢুকেছে আর তার পর বিদেশি মুদ্রা হয়ে পাড়ি দিয়েছে বিদেশে। বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর এমনই কালো টাকা বদলানোর ব্যবসা ফেঁদে বসেছিলেন বলে সন্দেহ ইডির। তাদের আরও সন্দেহ, ওই পরিষেবার অন্যতম গ্রাহক ছিলেন রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সেই ‘ডাকু’ শঙ্করকেই আজ হাজির করানো হবে আদালতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লিতে বিজেপির ন্যাশনাল কাউন্সিলের বৈঠক শুরু

আজ বিজেপির দু’দিনের রাষ্ট্রীয় অধিবেশন বসছে। শুরুটা নিয়মমাফিক হবে, সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার বক্তৃতা দিয়ে। ভোটের লড়াইয়ে নামার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ভোকাল টনিক’ দিয়ে শেষ হবে। বিজেপি সূত্রে জানা গিয়েছে এই অধিবেশনে যোগ দেবেন সারা দেশের প্রায় আট হাজার বিজেপি নেতা। এই অধিবেশনে জাতীয় কর্মসমিতির সদস্যেরাও যোগ দেবেন। রয়েছেন বাংলার রয়েছেন সাত জন। এ ছাড়াও জাতীয় পরিষদের সদস্যেরাও থাকবেন। তাঁদের মধ্যে বাংলার ৪২ জন। ডাক পেয়েছেন রাজ্যের ১৬ জন লোকসভা এবং একমাত্র রাজ্যসভা সাংসদ। তিনি অনন্ত রায়। অনেকগুলি পদে থাকার দৌলতেই যাবেন সাংসদ ও রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। ডাক পেয়েছেন দিলীপ ঘোষ। আবার প্রাক্তন রাজ্য সভাপতি হিসাবে অধিবেশনে যোগ দেওয়ার কথা তথাগত রায়, রাহুল সিংহেরও। বিরোধী দলনেতা হিসাবে শুভেন্দু অধিকারী জাতীয় কর্মসমিতির সদস্য। তবে তাঁকে নিয়ে ৬৮ জন বিধায়ককেও ডাকা হয়েছে রাষ্ট্রীয় অধিবেশনে।

বিধানসভায় বাজেট অধিবেশন

বিধানসভার বাজেট অধিবেশন বসবে শনিবারও। তবে সকালে বসবে কার্যবিবরণী কমিটির বৈঠক। বিধায়ক ইদ্রিশ আলির মৃত্যু হয়েছে শুক্রবার। সেই কারণে শুক্রবার বিধানসভার অধিবেশন মুলতুবি করে দিয়েছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবারও বিধানসভার অধিবেশন বসবে। শনিবার সে দিনের কর্মসূচি ঠিক হবে।

বাংলার রঞ্জি ম্যাচ

নিয়মরক্ষার রঞ্জি ম্যাচে ভাল জায়গায় বাংলা। প্রথম দিনই বিহারের ইনিংস তারা শেষ করে দিয়েছে ৯৫ রানে। জবাবে দিনের শেষে অভিমন্যু ঈশ্বরণেরা ২ উইকেটে ১১১ রান তুলেছে। ইডেনে শনিবার দ্বিতীয় দিনের খেলা শুরু সকাল ৯টা থেকে।

কলকাতা পুরসভার বাজেট অধিবেশন

কলকাতা পুরসভার বাজেট অধিবেশন আজ। প্রতি বছর কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের মতো বাজেট পেশ করা হয় পুরসভাতেও। আজ পুরসভায় বাজেট পেশ করবেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ।

প্রতিবাদী কৃষকদের আন্দোলন

পঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমানায় বিক্ষোভ প্রদর্শনের সময় মৃত্যু হল আন্দোলনকারী এক কৃষকের। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন ওই কৃষক। গত ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে কৃষক আন্দোলন। পঞ্জাব থেকে ট্র্যাক্টর র‌্যালি করে কয়েক হাজার কৃষক দিল্লির উদ্দেশে রওনা দেন। কিন্তু শম্ভু সীমানায় তাঁদের পুলিশ আটকে দেয়। পুলিশের সঙ্গে আন্দোলনকারী কৃষকদের দফায় দফায় সংঘর্ষ চলছে গত তিন দিন ধরে।

ইসরোর উপগ্রহ উৎক্ষেপণ

আজ আবহাওয়া সংক্রান্ত একটি উপগ্রহ উৎক্ষেপণ করবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। বিকেলের দিকে ওই উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দেবে ইসরোর রকেট। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, যে রকেটে করে উপগ্রহটিকে মহাকাশে পাঠানো হবে, সেটির নাম দেওয়া হয়েছে ‘নটি বয়’ (দুষ্টু ছেলে)।

রাজ্যের আবহাওয়া কেমন?

বৃহস্পতিবার রাতে বৃষ্টিতে ভিজেছে কলকাতা। শুক্রবার থেকে আর বৃষ্টি হবে না বলেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, আগামী কয়েক দিন রাজ্যের আবহাওয়া মোটের উপর শুকনো থাকবে। কমতে পারে তাপমাত্রা। শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে। তবে উত্তরবঙ্গের জেলাগুলোতে আগামী মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জানানো হয়েছে দার্জিলিং এবং কালিম্পঙের পাহাড়ি এলাকায় কিছুটা বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE