Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সাধারণ ভক্তদের জন্য খুলে যাবে রামমন্দির, নেতাজি জন্মদিবস পালন, আর কী কী রয়েছে দিনভর

অযোধ্যায় যে পরিমাণ রামভক্তের সমাগম হয়েছে, হোটেল বা ধর্মশালায় তাঁদের সকলের সংকুলান হয়নি। ফলে রাম-আবেগে বহু মানুষ ঠান্ডা উপেক্ষা করেই রাস্তায় রাত কাটিয়েছিলেন। তবে আজ অনেকেই অযোধ্যা ছাড়বেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ০৭:০৮
Share: Save:

অযোধ্যার নির্মীয়মাণ রামমন্দিরের গর্ভগৃহে সোমবার প্রবেশ করেছে রামলালালার মূর্তি। তাতে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পরেও মন্দিরে সর্বসাধারণের প্রবেশের অনুমতি মেলেনি। ফলে আজ ভক্তদের ঢল নামতে পারে বলে অনুমান করা হচ্ছে। সোমবার রামমন্দির তীর্থক্ষেত্র ট্রাস্টের পক্ষে সভাপতি মহন্ত নিত্যগোপাল দাস জানিয়েছিলেন, ‘প্রাণপ্রতিষ্ঠা’র পরে সোমবার সন্ধ্যারতি শেষে বিশ্রাম করবেন রামলালা। সাধারণ ভক্তেরা মঙ্গলবার বেলা ১১টা থেকে দর্শন করতে পারবেন। সোমবার বহু মানুষ সরযূ নদীর তীরে মন্দির উদ্বোধনের অনুষ্ঠান দেখেছেন। মোদী-সহ ভিভিআইপিরা সোমবার অযোধ্যা ছাড়তেই ভক্তদের বাঁধ ভেঙে গিয়েছিল। অযোধ্যায় যে পরিমাণ রামভক্তের সমাগম হয়েছে, হোটেল বা ধর্মশালায় তাঁদের সকলের সংকুলান হয়নি। ফলে রাম-আবেগে বহু মানুষ ঠান্ডা উপেক্ষা করেই রাস্তায় রাত কাটিয়েছিলেন। তবে আজ অনেকেই অযোধ্যা ছাড়বেন। আবার পৌঁছবেনও বহু মানুষ।

উদ্বোধনের পর দিন রামমন্দির ও অযোধ্যা

আজ হয়তো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ ভিভিআইপিদের উপস্থিতি থাকবে না অযোধ্যায়, কিন্তু ভক্তদের ঢল নামবে তা রাতেই মালুম হয়েছিল। আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলাতে প্রস্তুত রয়েছে জেলা প্রশাসন। আজও অযোধ্যায় যান চলাচলে নিয়ন্ত্রণ থাকবে। দিনভর অযোধ্যার খবরে নজর থাকবে।

বীরভূমের তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠকে মমতা

লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পর্বেই আজ বেলা ৩টেয় তাঁর কালীঘাটের বাসভবন লাগোয়া অফিসে বীরভূম জেলা তৃণমূল নেতৃত্বকে নিয়ে বৈঠক করবেন তিনি। এক সময় এই জেলায় তৃণমূলের দায়িত্বে ছিলেন অনুব্রত মণ্ডল। গরুপাচার মামলায় সিবিআইয়ের হাতে গ্রেফতার হন তিনি। পরে সভাপতি পদে অনুব্রতকে রেখে কোর কমিটি গঠন করেই জেলা সংগঠন চালানোর নির্দেশ দিয়েছিলেন মমতা। কিন্তু কয়েক মাস আগে অনুব্রতকে জেলা সভাপতির পদ থেকে সরানো হয়েছে। লোকসভা ভোটের আগেই বীরভূমের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক করে রণকৌশল ঠিক করতে চান মমতা। এর আগে পশ্চিম মেদিনীপুর ও মুর্শিদাবাদ জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছেন তিনি। আজ নজর থাকবে এই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নেতাজি জন্মজয়ন্তী

আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী। সেই উপলক্ষে রাজ্য সরকারের তরফে সরকারি ছুটি দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডে নেতাজির মূর্তিতে মাল্যদান করবেন। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও মাল্যদান করতে আসবেন। অন্য দিকে, নেতাজি স্মরণে বাংলায় আসছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। মঙ্গলবার বারাসতে নেতাজির জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। রাজ্য বামফ্রন্টের ডাকে ধর্মতলা থেকে সুবোধ মল্লিক স্কোয়ার পর্যন্ত একটি মিছিল হবে আজ। এই সকল কর্মসূচিতে নজর থাকবে।

এশিয়ান কাপ: আবার পরীক্ষা সুনীলদের

এএফসি এশিয়ান কাপে আজ গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামছে সুনীল ছেত্রীর ভারত। খেলতে হবে সিরিয়ার সঙ্গে। প্রথম দু’টি ম্যাচে অস্ট্রেলিয়া এবং উজবেকিস্তানের কাছে হেরে কার্যত ছিটকে গিয়েছে ভারত। আজ জিতলেও ভারতকে তাকিয়ে থাকতে হবে অন্য দলের ম্যাচের দিকে। খেলা শুরু বিকেল ৫টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ থ্রি চ্যানেলে।

রাজ্যে শীত কেমন?

সোমবার শহরের তাপমাত্রার পারদ নেমে ১২ ডিগ্রিতে এসে ঠেকেছিল। আজ তা আরও কিছুটা নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ফলে চলতি শীতে আরও একটি কাঁপুনি দেওয়া শীতের দিন ‘উপহার’ পেতে চলেছে কলকাতা। পাশাপাশি জেলাগুলির তাপমাত্রাও বাড়বে না তেমন। আজ রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফে।

অস্ট্রেলিয়ান ওপেন

অস্ট্রেলিয়ান ওপেনে আজ কোয়ার্টার ফাইনালে নামছেন নোভাক জোকোভিচ। শীর্ষ বাছাই জোকোভিচের সামনে দ্বাদশ বাছাই টেলর ফ্রিৎজ। অন্য কোয়ার্টার ফাইনালে চতুর্থ বাছাই জানিক সিনার খেলবেন পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভের সঙ্গে। মহিলাদের কোয়ার্টার ফাইনালে রয়েছে দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা এবং চতুর্থ বাছাই কোকো গফের ম্যাচ। খেলা শুরু সকাল সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE