Advertisement
০২ মে ২০২৪
Seat belt

পিছনের আসনেও বাঁধতে হবে সিট বেল্ট, সাইরাসের মৃত্যুর জেরে কড়া হচ্ছে আইন, বার্তা নিতিনের

কেন্দ্রীয় মোটরযান বিধির ১৩৮(৩) নম্বর ধারায় বলা আছে, চালক, তাঁর পাশের আসনে বসা আরোহী এবং সামনের দিকে মুখ করে পিছনের আসনে (ফ্রন্ট ফেসিং রিয়ার সিট) বসা আরোহীকেও সিট বেল্ট বাঁধতে হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ২১:৫১
Share: Save:

সিট বেল্ট না বাঁধলে জরিমানা। শুধু সামনের নয়, গাড়ির পিছনের আরোহীর ক্ষেত্রেও। কেন্দ্রীয় মোটরযান বিধি (সেন্ট্রাল মোটর ভেহিক্‌লস রুল বা সিএমভিআর) অনুযায়ী এমন শর্ত রয়েছে অনেক দিনই। কিন্তু তার প্রয়োগ কার্যত নেই। কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকরী জানিয়েছেন, এ বার থেকে কঠোর ভাবে বলবৎ হবে ওই আইন।

সম্প্রতি গাড়ি দুর্ঘটনায় সাইরাস মিস্ত্রির মৃত্যুর জেরেই এমন উদ্যোগ বলে কেন্দ্রীয় সরকারের একটি সূত্রে জানা গিয়েছে। দ্রুতগতির গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে পিছনের আসনের যাত্রীর সুরক্ষার কথা ভেবেই এমন বিধি বলে ওই সূত্রের খবর।

সাধারণ ভাবে পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যের পুলিশ চলন্ত গাড়ির চালক ও পাশের আরোহীর সিট বেল্ট বাঁধা না থাকলেই শুধু জরিমানা করে। পিছনের সিট বেল্ট বাঁধা হল কি না, তা দেখার বা জরিমানার চল নেই। কিন্তু নিতিন মঙ্গলবার বলেন, ‘‘সাধারণ ভাবে গাড়ির চালক এবং তাঁর পাশের আরোহী সিট বেল্ট না পরলে জরিমানার প্রথা রয়েছে। পিছনের আসনে বসা যাত্রীদের ক্ষেত্রে নেই। এ বার থেকে পিছনের আসনের যাত্রীদেরও সিট বেল্ট বাঁধা বাধ্যতামূলক করা হবে। এ ক্ষেত্রে প্রয়োজনে আইন সংশোধনও করা হবে।’’

যদিও কেন্দ্রীয় মোটরযান বিধির ১৩৮(৩) নম্বর ধারায় বলা আছে, গাড়ি চলার সময়ে চালক, তাঁর পাশের আসনে বসা আরোহী এবং সামনের দিকে মুখ করে পিছনের আসনে (ফ্রন্ট ফেসিং রিয়ার সিট) বসা আরোহীকেও সিট বেল্ট বাঁধতে হবে। তা না মানলে হাজার টাকা পর্যন্ত জরিমানার কথাও বলা রয়েছে ওই বিধিতে। কিন্তু এ দেশে তা মানার প্রবণতা নেই একেবারেই। যেমন গত রবিবার পথ দুর্ঘটনায় সময় সিট বেল্ট পরার সেই বিধি মানেননি মার্সিডিজ বেঞ্জের পিছনেরশিল্পকর্তা সাইরাস মিস্ত্রি এবং তাঁর সহযাত্রী জাহাঙ্গির পাণ্ডোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE