Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Liz Truss

স্কটল্যান্ডে রানির ‘দরবারে’ লিজ, এই প্রথম কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রীর নিয়োগ ইংল্যান্ডের বাইরে

ব্রিটেনের রাজা বা রানি লন্ডনের বাকিংহাম প্রাসাদে নতুন প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক ভাবে নিয়োগ করেন। কিন্তু এ বার সেই রীতির ব্যতিক্রম ঘটালেন ৯৬ বছরের এলিজাবেথ।

রানি দ্বিতীয় এলিজাবেথের ‘দরবারে’ ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

রানি দ্বিতীয় এলিজাবেথের ‘দরবারে’ ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী লিজ ট্রাস। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
এডিনবরা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৬
Share: Save:

রক্ষণশীল দলে প্রধানমন্ত্রী পদে ভোটাভুটিতে জয়ী লিজ ট্রাসকে আনুষ্ঠানিক ভাবে দেশের প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। মঙ্গলবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদের গিয়ে রানির হাত থেকে নিয়োগপত্র নেন রক্ষণশীল দলের (কনজারভেটিভ পার্টি বা টোরি) নয়া নেত্রী লিজ। তার আগে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন রানির সঙ্গে দেখা করে তাঁর পদত্যাগপত্র জমা দেন।

Advertisement

সাধারণত ব্রিটেনের রাজা বা রানি লন্ডনের বাকিংহাম প্রাসাদে নতুন প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক ভাবে নিয়োগ করেন। কিন্তু এ বার সেই রীতির ব্যতিক্রম ঘটালেন রানি এলিজাবেথ। এই প্রথম বার ইংল্যান্ডের বাইরের মাটি থেকে কেউ ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদে নিযুক্ত হলেন। বার্ধক্যজনিত অসুবিধার কারণে ৯৬ বছর বয়স্ক এলিজাবেথ এখন স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে। নব নির্বাচিত প্রধানমন্ত্রী লিজকে তাই সেখানে গিয়েই রানির হাত থেকে নিয়োগপত্র নিতে হয়েছে।

রক্ষণশীল দলের সিদ্ধান্ত মেনে পার্টিগেট কেলেঙ্কারিতে অভিযুক্ত জনসন ইস্তফার কথা ঘোষণা করার পরে তাঁর উত্তরসূরি নির্বাচন জরুরি হয়ে গিয়েছিল। প্রায় চার মাস ধরে ছ’দফায় ভোটপর্ব হয়। জুলাই মাসে রক্ষণশীল দলের পার্লামেন্ট সদস্যদের ভোটে বাছাই করা হয়েছে লিজ এবং তাঁর প্রতিদ্বন্দ্বী, ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনককে। সোমবার প্রায় দেড় লক্ষ রক্ষণশীল সদস্যের ভোটাভুটিতে নির্বাচিত হন লিজ।

ফল বলছে, মোট ১,৭২, ৪৩৭ ভোটারের মধ্যে ভোটদান করেন ১,৪২, ৩৭৯ জন। লিজ ৮১,৩২৬ (৫৭.৪ শতাংশ) এবং সুনক ৬০,৩৯৯ (৪২.৬ শতাংশ) ভোট পান। অর্থাৎ দু’জনের ব্যবধান ছিল ২০,৯২৭ ভোটের। বাতিল হয় ৬৫৪টি ভোট। প্রসঙ্গত, মার্গারেট থ্যাচার এবং টেরেসা মের পর তৃতীয় মহিলা হিসেবে ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হলেন লিজ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.