Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

Rahul Gandhi: ‘হোয়াইট চ্যালেঞ্জ’ রাহুলকে, কোর্টেও ধাক্কা তেলঙ্গানায়

তেলঙ্গানা হাই কোর্ট ওসমানিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে তাঁর ‘রাজনৈতিক’ কর্মসূচির অনুমতি না দেওয়ার পর রাহুলকে ‘হোয়াইট চ্যালেঞ্জ’ ছুড়ে দিল টিআরএস।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৬ মে ২০২২ ০৬:১৪
Share: Save:

তেলঙ্গানা হাই কোর্ট ওসমানিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে তাঁর ‘রাজনৈতিক’ কর্মসূচির অনুমতি না দেওয়ার পরেই রাহুল গান্ধীকে ‘হোয়াইট চ্যালেঞ্জ’ ছুড়ে দিল দক্ষিণী রাজ্যটির শাসক দল তেলঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস)।

হায়দরাবাদে মাদকাসক্তি বাড়ছে বলে অভিযোগ তুলে গত বছরই রাজ্যের রাজনীতিবিদ ও সেলেব্রিটিদের উদ্দেশে এই ‘হোয়াইট চ্যালেঞ্জ’ ছুড়েছিলেন তেলঙ্গানার প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত রেড্ডি। এই চ্যালেঞ্জের অর্থ, ডাক্তারি তথা ফরেন্সিক পরীক্ষার মাধ্যমে প্রমাণ দেওয়া যে, সংশ্লিষ্ট ব্যক্তি কোনও রকম মাদক ব্যবহার করছেন না।
আগামিকাল রাহুল দু’দিনের তেলঙ্গানা সফরে যাচ্ছেন। তার আগে হায়দরাবাদের রাস্তায় দেখা গিয়েছে কাঠমান্ডুর নাইট ক্লাবে তাঁর সদ্য ভাইরাল হওয়া ছবি-সহ ব্যানার। তাতে লেখা— ‘রাহুলজি, আপনি হোয়াইট চ্যালেঞ্জ নিতে তৈরি?’ ব্যানারে কোনও রাজনৈতিক দলের নাম না থাকলেও টিআরএসের মুখপাত্র কৃষঙ্ক মানে বলেছেন, ‘‘রাহুল গান্ধীর সফরের আগে রেবন্ত রেড্ডির কথা তাঁকে মনে করিয়ে দিতে চাই। আমাদের মন্ত্রী কে টি রামা রাও ওই চ্যালেঞ্জ নিতে তৈরি। তিনি রাহুলকেও এতে অংশ নিয়ে মাদক পরীক্ষার জন্য নমুনা দিতে বলেছিলেন।’’ প্রসঙ্গত, রেবন্তের চ্যালেঞ্জের উত্তরে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের ছেলে কে টি রামা রাও বলেছিলেন, রাহুল যদি যান, তা হলে তিনিও দিল্লির এমসে গিয়ে যাবতীয় পরীক্ষার মুখোমুখি হবেন।

ওসমানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী ৭ তারিখে রাহুলের প্রস্তাবিত সভার অনুমতি না দেওয়ায় তেলঙ্গানা কংগ্রেসও এক রকম চ্যালেঞ্জ নিয়ে বলেছিলেন, রাহুলকে তাঁরা ক্যাম্পাসে নিয়ে যাবেই। সেখানকার টেগোর অডিটোরিয়ামে পড়ুয়া ও বেকার যুব সম্প্রদায়ের সঙ্গে রাহুলের আলাপচারিতার অনুষ্ঠানটির অনুমতি দিতে উপাচার্যকে নির্দেশ দেওয়া হোক, এই মর্মে হাই কোর্টে আবেদন করেছিলেন ছাত্রছাত্রীদের একাংশ। কিন্তু হাই কোর্ট সাফ বলেছে, ‘‘বিশ্ববিদ্যালয় চত্বরকে রাজনৈতিক মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে না। রাজনৈতিক কর্মসূচির অনুমতি দেওয়া হলে তা বিশ্ববিদ্যালয়ের এগ‌্‌জ়িকিউটিভ কাউন্সিলের ৬ নম্বর প্রস্তাবের পরিপন্থী হবে।’’ হাই কোর্টের বক্তব্য, এমন কোনও প্রমাণ মেলেনি যাতে বলা যাবে যে, এই কর্মসূচির সঙ্গে পড়াশোনার যোগ রয়েছে। বরং তাতে রাজনীতির সুর মিশবেই। বিচারপতিরা বলেন, ‘‘নেতিবাচক নয়, ইতিবাচক সাম্যের কথা বলা হয়েছে সংবিধানের ১৪ নম্বর ধারায়। অতীতে অন্যান্য কর্মসূচির অনুমতি দেওয়া হয়েছে বলেই আদালত এগ‌্‌জ়িকিউটিভ কাউন্সিলের সিদ্ধান্ত লঙ্ঘন করে ওই বৈঠকের অনুমতি দিতে পারে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE