Advertisement
১৯ এপ্রিল ২০২৪
twitter

Twitter: নয়া ডিজিটাল বিধি মেনে হোয়াটসঅ্যাপ, ফেসবুক তথ্য জানালেও এখনও চুপ টুইটার

গত বুধবার চালু হওয়া নয়া ডিজিটাল নজরদারি বিধি অনুযায়ী নেটমাধ্যমে প্রকাশিত যাবতীয় লেখা এবং ভিডিয়োর উৎস কেন্দ্রকে জানাতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১০:২৮
Share: Save:

কেন্দ্রের নয়া বিধি মেনে গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপের মতো নেটমাধ্যম বিভিন্ন প্রয়োজনীয় ডিজিটাল তথ্য কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রককে জানালেও এখনও টুইটার কর্তৃপক্ষ তা করেননি। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, টুইটারের তরফে এখনও ‘কমপ্লেনস অফিসার’ নিয়োগ সংক্রান্ত বিষয়টি নিয়েও কেন্দ্রকে অবহিত করা হয়নি।

গত বুধবার থেকে কেন্দ্রের নয়া ডিজিটাল নজরদারি বিধি চালু হয়েছে। যার আওতায় নেটমাধ্যমে প্রকাশিত যাবতীয় লেখালেখি এবং ভিডিয়োর উৎস কেন্দ্রকে জানাতে বাধ্য থাকবে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো সংস্থাগুলি। ওই বিধি মেনে সংশ্লিট নেটমাধ্যমগুলিকে এক জন ‘কমপ্লেনস অফিসার’ নিয়োগ করতে হবে। সাইটে কোনও আপত্তিকর কনটেন্ট রয়েছে কি না, তা দেখার এবং প্রয়োজনে সরানোর দায়িত্বেই তিনি থাকবেন। ওই ‘কমপ্লেনস অফিসার’কে ভারতের নাগরিক হতে হবে বলেও জানানো হয়েছে নির্দেশিকায়। তা ছাড়া, নেটমাধ্যমে প্রকাশিত লেখা। ছবি এবং ভিডিয়ো-র উৎস জানাতেও বাধ্য থাকবে সংশ্লিষ্ট সংস্থাগুলি।

টুইটার কর্তৃপক্ষ চলতি সপ্তাহেই নয়া বিধি কার্যকরের জন্য কেন্দ্রের কাছে ৩ মাস সময় চেয়েছিল। কিন্তু তথ্যপ্রযুক্তি মন্ত্রক এ বিষয়ে কোনও সংস্থাকেই ১৫ দিনের বেশি সময় দিতে রাজি হয়নি। টুইটারের তরফে এখনও প্রকাশ্যে নয়া ডিজিটাল বিধি মেনে চলার কথাও বলা হয়নি। বরং বৃহস্পতিবার সংস্থার তরফে ‘ভারতে বাক্‌স্বাধীনতা পরিস্থিতি’ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিষয়টি নিয়ে কেন্দ্র ভর্ৎসনাও করেছে টুইটারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE