Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Flash Flood in Sikkim

সিকিমে লোনক হ্রদের কাছে আটকে নেপালের দুই বাসিন্দা, ভিডিয়ো বার্তায় উদ্ধারের আর্জি

তাঁদের দাবি, লোনক হ্রদ ফেটে যাওয়ার কারণে যে হড়পা বান এসেছে তাতে মুগুথাং লোনক উপত্যকা প্লাবিত হয়েছে। এই মুগুথাং লোনক উপত্যকা সিকিমের চোপটা উপত্যকার পূর্ব দিকে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গ্যাংটক শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৩:৩৮
Share: Save:

উত্তর সিকিমের দক্ষিণ লোনক হ্রদের কাছে আটকে পড়েছেন নেপালের দুই বাসিন্দা। একটি ভিডিয়ো বার্তার মাধ্যমে উদ্ধারের আবেদনও জানিয়েছেন তাঁরা। যদিও সেই ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

তাঁদের দাবি, লোনক হ্রদ ফেটে যাওয়ার কারণে যে হড়পা বান এসেছে তাতে মুগুথাং লোনক উপত্যকা প্লাবিত হয়েছে। এই মুগুথাং লোনক উপত্যকা সিকিমের চোপটা উপত্যকার পূর্ব দিকে। লোনক হ্রদ ফেটে হড়পা বান নামায় মুগুথাং লোনক প্লাবিত হওয়ায় তাঁরা আটকে পড়েছেন। কোনও রকমে নিজেদের প্রাণ বাঁচিয়েছেন। তাঁদের আরও দাবি, মুগুথাং উপত্যকাতেই দোলমা সাম্পা নামে একটি গ্রাম আছে। যে গ্রামটি সম্পূর্ণ জলের তলায়। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। খাবার এবং ত্রাণ পৌঁছনোর মতো কোনও পরিস্থিতি নেই। ফলে খুব আতঙ্কে আছেন তাঁরা। গোটা পরিস্থিতি উল্লেখ করে তাঁদের উদ্ধারের আর্জি জানিয়েছেন নেপালের ওই দুই বাসিন্দা।

বুধবার মেঘভাঙা বৃষ্টির জেরে লোনক হ্রদ ফেটে বিপুল জলরাশি তিস্তায় নেমে আসে। একের পর এক সেতু, রাস্তা ভেসে গিয়েছে। চুংথামে ভেঙেছে বাঁধও। ইতিমধ্যেই ১৯ জনের দেহ উদ্ধার হয়েছে। নিখোঁজ ওখনও শতাধিক। এই বিপর্যয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তর সিকিমের মঙ্গন জেলা। এ ছাড়াও পাকিয়াং, লাচেন, গ্যাংটকেও এর ভয়ানক প্রভাব পড়েছে। বহু পর্যটক আটকে রয়েছেন উত্তর সিকিমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flash flood sikkim Nepalese
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE