Advertisement
১৭ মে ২০২৪
Manipur Violence

অপহৃত হয়েছেন, খুন করা হয়নি, মণিপুরের দুই মেইতেই পড়ুয়াকে নিয়ে দাবি রাজ্য সরকারের

গত জুলাইয়ে ফিজাম হেমানজিৎ এবং হিজাম লিথোইনগাম্বি নামে দুই মেইতেই পড়ুয়া নিখোঁজ হয়ে গিয়েছিলেন। অভিযোগ উঠেছিল, কুকি জঙ্গিরা তাঁদের অপহরণ করেছে। ২৫ সেপ্টেম্বর দু’টি ছবি প্রকাশ্যে আসে।

গত কয়েক মাস ধরে উত্তপ্ত মণিপুর। ছবি: পিটিআই।

গত কয়েক মাস ধরে উত্তপ্ত মণিপুর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১২:১৮
Share: Save:

দুই পড়ুয়া অপহৃত হয়েছেন। তাঁদের খুন করা হয়নি। এমনই দাবি করলেন মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিংহ। ইম্ফলে এক সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, “এখনও পর্যন্ত অভিযোগে ওই দুই পড়ুয়ার নিখোঁজ হওয়ার বিষয়টি উল্লিখিত রয়েছে। খুন করা হয়েছে, এমন কোনও অভিযোগ নেই সেখানে। সুতরাং যত ক্ষণ না দেহ উদ্ধার হচ্ছে, দুই পড়ুয়া খুন হয়েছেন, এ কথা বলা যাবে না।”

গত জুলাইয়ে ফিজাম হেমানজিৎ এবং হিজাম লিথোইনগাম্বি নামে দুই মেইতেই পড়ুয়া নিখোঁজ হয়ে গিয়েছিলেন। অভিযোগ উঠেছিল, কুকি জঙ্গিরা তাঁদের অপহরণ করেছে। মাস দুয়েক পর গত ২৫ সেপ্টেম্বর দু’টি ছবি প্রকাশ্যে আসে। তার মধ্যে একটি ছবিতে এক তরুণ এবং তরুণীকে একটি পাহাড়ি জঙ্গলে বসে থাকতে দেখা গিয়েছিল। তাঁদের ঠিক পিছনে সশস্ত্র দুই ব্যক্তি দাঁড়িয়ে ছিলেন। দ্বিতীয় যে ছবিটি ভাইরাল হয়েছিল তাতে দেখা গিয়েছে, ওই দুই তরুণ-তরুণীর দেহ পড়ে রয়েছে। সেই ছবি ভাইরাল হতেই উত্তপ্ত হয়ে ওঠে মণিপুর।

এ প্রসঙ্গে মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, “পড়ুয়াদের মেরে ফেলা হয়েছে এটা ধরে নেওয়া হয়েছে। আর তার জেরেই এত অশান্তি। কিন্তু ওই ছবিগুলি এটি প্রমাণ করতে যথেষ্ট নয় যে, ওই দুই পড়ুয়াকে খুন করা হয়েছে।” তিনি আরও জানিয়েছেন, সিবিআই এই ঘটনার তদন্ত করছে। ইতিমধ্যেই পুণে থেকে এক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করার জন্য গ্রেফতার করা হয়েছে। মণিপুরের বর্তমান অবস্থা নিয়ে নিরাপত্তা উপদেষ্টার দাবি, পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে। তবে তল্লাশি অভিযান চলছে পাহাড় এবং সমতলে। বেশ কয়েক জন জঙ্গিকে গ্রেফতারও করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Meitei
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE