Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Uddhav Thackeray Attacks Amit Shah

‘মোগ্যাম্বো খুশ হুয়া’! শাহকে বিদ্রুপবাণ ছুড়ে সুপ্রিম কোর্টে ‘শিবসেনা’ ফেরত চাইলেন উদ্ধব

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি শিবসেনার নাম-প্রতীক একনাথ শিন্ডের শিবিরের হস্তগত হওয়া নিয়ে সন্তোষ প্রকাশ করেছিলেন। ‘সত্যের জয়’ বলে কটাক্ষ করতেও ছাড়েননি।

নাম না করেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে খলনায়ক হিসাবে প্রতিপন্ন করেন বালাসাহেব পুত্র তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

নাম না করেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে খলনায়ক হিসাবে প্রতিপন্ন করেন বালাসাহেব পুত্র তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৮
Share: Save:

শিবসেনার নাম-প্রতীক ফেরত চেয়ে সোমবার সুপ্রিম কোর্টে গেলেন উদ্ধব ঠাকরে। তবে তার আগে বুঝিয়ে দিলেন, তাঁদের আসল যুদ্ধ কার বিরুদ্ধে। ঠাকরে পরিবারের কাছে কে ‘আসল খলনায়ক’ ! আর তা বোঝাতে গিয়ে হিন্দি সিনেমার অন্যতম সেরা ভিলেনেরই উদাহরণ টানলেন উদ্ধব। ‘মিঃ ইন্ডিয়া’ ছবির খলচরিত্র মোগ্যাম্বোর সংলাপ আওড়ে বললেন, ‘‘নির্বাচন কমিশনের সিদ্ধান্তে মোগ্যাম্বো খুশ হুয়া!’’

কে এই ‘মোগ্যাম্বো’? উদ্ধবের লক্ষ্য অমিত শাহ। বিজেপির ‘চাণক্য’ তথা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী শাহ রবিবারই শিবসেনার নাম-প্রতীক একনাথ শিন্ডের শিবিরের হস্তগত হওয়া নিয়ে সন্তোষ প্রকাশ করেছিলেন। শুক্রবার নির্বাচন কমিশনের নির্দেশে শিবসেনার নাম এবং প্রতীক হাতছাড়া হয়েছে দলের প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের পুত্র উদ্ধবের নেতৃত্বাধীন শিবসেনার। এ ব্যাপারে নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে সমর্থন যুগিয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘দুধ কা দুধ, অউর পানি কা পানি হো গয়া।’’ এই হিন্দি প্রবাদের অর্থ সত্যোদ্ঘাটন হওয়া। অর্থাৎ মহারাষ্ট্রে এখন বিজেপির সঙ্গে জোট বেধে ক্ষমতাসীন শিবসেনার যে অংশ, সেই শিন্ডে-সেনাকেই শিবসেনার নাম এবং প্রতীকের প্রকৃত ধারক হিসাবে বোঝাতে চেয়েছিলেন শাহ। উদ্ধবের মোগ্যাম্বো মন্তব্য আসে সেই মন্তব্যেরই প্রতিক্রিয়ায়। নাম না করেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে খলনায়ক হিসাবে প্রতিপন্ন করেন বালাসাহেব-পুত্র তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

১৯৬৬ সালে বালাসাহেবের হাতে শিবসেনার প্রতিষ্ঠা হওয়ার পর এই প্রথম দলের নাম এবং প্রতীক হাতছাড়া হল ঠাকরে পরিবারের। এর আগেও বহু বিদ্রোহ হয়েছে ঠাকরেদের বিরুদ্ধে। কিন্তু গত জুনে শিবসেনা নেতা শিন্ডের নেতৃত্বে বহু বিধায়কই ঠাকরেদের নেতৃত্বাধীন শিবসেনায় অনাস্থা জানিয়ে শিন্ডে শিবিরে নাম লেখান। যার জেরে ভেঙে যায় মহারাষ্ট্রে উদ্ধবের নেতৃত্বাধীন মহাবিকাশ আঘাডি সরকার। বিজেপির সঙ্গে জোট বেধে শিন্ডে-সেনাই আসে ক্ষমতায়। সেই বিদ্রোহের নেপথ্যেও বিজেপিরই হাত আছে বলে অভিযোগ করেছিল উদ্ধব-সেনা। এর আগেও বহু রাজ্যে সরকার ভাঙার নেপথ্যে শাহের অঙ্গুলিহেলন রয়েছে বলে অভিযোগ করেছেন বিরোধীরা। তবে উদ্ধব সরাসরিই ‘মোগ্যাম্বো’ বলে অমিতকে নিশানা করে বুঝিয়ে দিলেন, এই লড়াই আর পর্দার আড়ালে থাকা খলনায়কের বিরুদ্ধে নয়। এই লড়াইয়ে আর কোনও রাখঢাক রাখতে চান না তাঁরা।

নির্বাচন কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ করে সোমবারই সুপ্রিম কোর্টে আবেদন করেছে উদ্ধবের শিবসেনা। শিবসেনার নাম এবং প্রতীকে তাঁদেরই অধিকার রয়েছে জানিয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে এই মামলা করা হয়েছে সুপ্রিম কোর্টে। উদ্ধব আগেই ঘোষণা করেছিলেন, তাঁদের বিশ্বাস, জনতার আদালতে তাঁরা ন্যায়বিচার পাবেন। সেই মর্মেই সুপ্রিম কোর্টের নিয়মিত বেঞ্চে আর্জি জানিয়ে এ ব্যাপারে দ্রুত শুনানি শুরু করতে আর্জি জানিয়েছেন উদ্ধব। যদিও সুপ্রিম কোর্টের তরফে এখনও জানানো হয়নি শুনানি কবে শুরু হতে পারে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় উদ্ধব-সেনাকে বলেছেন মামলাটি দ্রুত শুনানির জন্য মঙ্গলবার নথিভুক্ত করাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE