Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

উত্তরপ্রদেশের আকাশে ‘ইউএফও’ নিয়ে সোশ্যাল মিডিয়ায় হুলুস্থুল!

উত্তরপ্রদেশে নাকি ইউএফও দেখা গেছে! ক’দিন ধরেই হোয়াটঅ্যাপ, ফেসবুকে তেমনই ‘খবর’ ছড়িয়ে পড়েছে। সঙ্গে রয়েছে ‘উড়ন্ত চাকি’র মতো একটা ছবিও। জল্পন

নিজস্ব প্রতিবেদন
০৭ জুলাই ২০১৬ ১৩:০০

উত্তরপ্রদেশে নাকি ইউএফও দেখা গেছে! ক’দিন ধরেই হোয়াটঅ্যাপ, ফেসবুকে তেমনই ‘খবর’ ছড়িয়ে পড়েছে। সঙ্গে রয়েছে ‘উড়ন্ত চাকি’র মতো একটা ছবিও। জল্পনা, আলোচনা এত দূর গড়িয়েছে যে নড়েচড়ে বসেছে উত্তরপ্রদেশ সরকার পর্যন্ত। ‘উড়ন্ত চাকি’র সেই ছবি পাঠানো হয়েছে আবহাওয়া দফতরে।

আর একটু খুলে বলা যাক বিষয়টা। সপ্তাহ খানেক আগে ফেসবুকে এক ব্যক্তি এই ‘উড়ন্ত চাকি’র ছবি পোস্ট করেন। ঘর-বাড়ির ঠিক উপর দিয়ে উড়ে চলেছে সেই চাকতি। পোস্টের সঙ্গে লেখা, এটি কাশগঞ্জ জেলার মানপুরের আকাশে দেখা গিয়েছিল। মোবাইলের ক্যামেরায় নাকি ছবিটি তোলা। ফেসবুকে পোস্ট করার পর দ্রুত এই ছবি ভাইরাল হয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। হোয়াটস অ্যাপ মারফত তা পৌঁছে যায় জেলা অফিসারের মোবাইলেও। এলাকার মানুষের মুখে মুখে উড়ন্ত চাকির গল্প এমন ভাবে ছড়িয়ে পড়ে যে, চুপচাপ বসে থাকা সম্ভব হয়নি প্রশাসনের পক্ষে।

আরও পড়ুন:

Advertisement

এগুলো কি ইউএফও!

আমাকে ‘বেঁটে’ বলা! ১৫০০ মহিলাকে ফোনে কটুক্তি যুবকের

সত্যিটা কী জানতে ছবিটি পাঠানো হয়েছে আবহাওয়া দফতরে। যে ব্যক্তি ছবিটি পোস্ট করেছিলেন তাঁর খোঁজও চালাচ্ছে পুলিশ। তবে তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এমনকী ফেসবুক থেকে পাওয়া তাঁর মোবাইল নম্বরেও যোগাযোগ করা যায়নি।

ইউএফও বা অজানা উড়ন্ত বস্তু ঘিরে পৃথিবীর নানা প্রান্তে নানা সময়ে হইচই বেঁধেছে। এ নিয়ে তর্ক বিতর্কও কম নেই। কেউ কেউ এগুলোকে গ্রহান্তর থেকে আসা মহাকাশযান বলেও ব্যাখ্যা করেছেন। বহু বহু গল্প, উপন্যাস, প্রবন্ধ লেখা হয়েছে এই ইউএফও নিয়ে। কিন্তু রহস্য মোচন হয়নি। তবে যুক্তিবাদী বৈজ্ঞানিকরা অনেকেই বলেছেন, এগুলো বেশিরভাগ ক্ষেত্রেই দৃষ্টিবিভ্রম। কখনও কখনও কারসাজি।

উত্তরপ্রদেশের ব্যাপারটা কী জানতে ছবির ফরেনসিক পরীক্ষা করা হবে। ছবিতে কারসাজি না থাকলে আবহাওয়া দফতর হয়ত বলতে পারবে কোন কোন পরিস্থিতিতে এমন দৃশ্য তৈরি হতে পারে আকাশে। কিন্তু তাও না পারলে? অসংশ্য ইউএফও রহস্যের মধ্যে জুড়ে যাবে আরও একটা ‘ঘটনা’।

আরও পড়ুন

Advertisement