Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Russia Ukraine War

Ukraine-Russia Conflict: দুঃস্বপ্ন কাটিয়ে দেশের মাটিতে আরও ৬০০ ভারতীয়, ফিরিয়ে আনল বায়ুসেনার বিশেষ বিমান

রোমানিয়া, স্লোভাকিয়া এবং পোলান্ডের উদ্দেশ্যে উড়ে যায় তিনটি সি-১৭ বিমান। সঙ্গে ইউক্রেনের জন্য সাড়ে ষোলো টনের ত্রাণও নিয়ে যায়।

দেশে ফিরলেন ইউক্রেনে আটকে থাকা আরও ৬০০ ভারতীয়।

দেশে ফিরলেন ইউক্রেনে আটকে থাকা আরও ৬০০ ভারতীয়। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৪:৩৮
Share: Save:

দেশে ফিরলেন ইউক্রেনে আটকে থাকা আরও ৬০০ ভারতীয়। ফিরিয়ে আনার নায়ক ভারতীয় বায়ুসেনার বিশেষ সি-১৭ বিমান। শুক্রবার রোমানিয়া, স্লোভাকিয়া এবং পোল্যান্ডের উদ্দেশে উড়ে যায় তিনটি সি-১৭ বিমান। সঙ্গে নিয়ে যায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য সাড়ে ষোলো টনের ত্রাণও। এই নিয়ে ইউক্রেন এবং এর প্রতিবেশী দেশগুলিতে মোট ২৬ টনের ত্রাণ পাঠিয়েছে ভারত। এখনও অবধি ভারতীয় বায়ুসেনার ১০টি বিমান মোট দু'হাজার ৫৬ জন আটকে থাকা ভারতীয়কে নিরাপদে দেশে ফিরিয়ে এনেছে। ২৬ ফেব্রুয়ারি প্রথম বার বায়ুসেনার একটি বিমান ভারতীয়দের ফিরিয়ে আনতে উড়ে গিয়েছিল এবং ২১৯ জনকে নিয়ে মুম্বইয়ে অবতরণ করে। ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য ‘অপারেশন গঙ্গা’ নামক বিশেষ অভিযান শুরু হয়।

তবে ইউক্রেনের বিপর্যস্ত রাজধানী কিভে আর কোনও ভারতীয় আটকে নেই বলেই মঙ্গলবার জানিয়েছিল কেন্দ্র।

Advertisement

কিভ-মস্কোর যুদ্ধের কারণে ইতিমধ্যেই প্রাণ গিয়েছে এক ভারতীয় পড়ুয়ার। রুশ হামলার মুখে পড়ে প্রাণ হারান কর্নাটকের বাসিন্দা এই মেডিক্যাল পড়ুয়া। মঙ্গলবার খারকিভে বোমা বিস্ফোরণের ফলে এই ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়। তিনি উত্তর কর্নাটকের বাসিন্দা। নিহত পড়ুয়ার নাম নবীন শেখারাপ্পা জ্ঞানগউধর। নবীন মেডিক্যাল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে দোকানের লাইনে দাঁড়িয়ে ছিলেন। সেই মুহূর্তেই ওই জায়গায় আছড়ে পড়ে রুশ বোমা। এর ফলে তাঁর মৃত্যু হয়।

রবিবার রাতে কিভে সেনাবাহিনীর গুলিতে একাধিক বার গুলিবিদ্ধ হন আর এক ভারতীয় পড়ুয়া হরজ্যোৎ সিংহ। হরজ্যেৎ দিল্লির বাসিন্দা। তিনি এই মুহূর্তে কিভের এক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.